দায় সমন্বয়ে শেয়ার ইস্যু করবে ইন্টারন্যাশনাল লিজিং

দায় সমন্বয়ে শেয়ার ইস্যু করবে ইন্টারন্যাশনাল লিজিং

শেয়ারবাজারে তালিকাভুক্ত নন-ব্যাংকিং আর্থিক খাতের প্রতিষ্ঠান ইন্টারন্যাশনাল লিজিং অ্যান্ড ফাইন্যান্সিয়াল সার্ভিসেস লিমিটেডের (আইএলএফএসএল) প্রায় ৪ হাজার কোটি টাকার বিভিন্ন মেয়াদি দায় রয়েছে। এই দায় সমন্বয়ের জন্য প্রতিষ্ঠানটি শেয়ার ইস্যু করার সিদ্ধান্ত নিয়েছে।

শেয়ার ইস্যু করার লক্ষ্যে সোনার বাংলা ক্যাপিটাল ম্যানেজমেন্ট লিমিটেডের (এসবিসিএমএল) সঙ্গে উপদেষ্টা ও ইস্যু ব্যবস্থাপনা পরিষেবা-সংক্রান্ত একটি চুক্তি সই করেছে আইএলএফএসএল।

দায় সমন্বয়ে শেয়ার ইস্যু করবে ইন্টারন্যাশনাল লিজিং
২ কোম্পানির আসছে ৪৪০ কোটি টাকার আইপিও শেয়ার

চুক্তি অনুসারে, শেয়ার ইস্যুর মাধ্যমে কোম্পানিটির সমুদয় দায়ের অর্ধেক বা প্রায় ২ হাজার কোটি টাকায় দায় সমন্বয় করা সম্ভব হবে। বাকি দায় ব্যবসা সচল করার মাধ্যমে ধীরে সমন্বয় করা হবে।

ইন্টারন্যাশনাল লিজিংয়ের প্রধান কার্যালয়ে অনুষ্ঠিত চুক্তি সই অনুষ্ঠানে প্রতিষ্ঠানটির চেয়ারম্যান মো. নজরুল ইসলাম খান উপস্থিত ছিলেন। প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা পরিচালক (চলতি দায়িত্ব) মো. মশিউর রহমান ও সোনার বাংলা ক্যাপিটাল ম্যানেজমেন্টের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) ইমাম হোসেন নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে চুক্তিতে সই করেন।

দায় সমন্বয়ে শেয়ার ইস্যু করবে ইন্টারন্যাশনাল লিজিং
ওরিয়নের পর এবার আলোচনায় জেএমআইয়ের শেয়ার

চুক্তি সই অনুষ্ঠানে আইএলএফএসএলের পরিচালনা পর্ষদের সদস্য সৈয়দ আবু নাসের বখতিয়ার আহমেদ, সিনিয়র জেলা ও দায়রা জজ (অব.) মোহাম্মদ শফিকুল ইসলাম, ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ মেফতাউল করিম, ব্যারিস্টার মুহাম্মদ আশরাফ আলী, মোহাম্মদ এনামুল হাসান ও উভয় প্রতিষ্ঠানের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

চুক্তিটি সই করার আগে ইন্টারন্যাশনাল লিজিংয়ের পরিচালনা পর্ষদে সংশ্লিষ্ট সব নিয়ন্ত্রক সংস্থার অনুমোদন সাপেক্ষে সোনার বাংলা ক্যাপিটাল ম্যানেজমেন্টের সঙ্গে আমানত ও দায়কে শেয়ারে রূপান্তর করার প্রস্তাব অনুমোদন করা হয়।

দায় সমন্বয়ে শেয়ার ইস্যু করবে ইন্টারন্যাশনাল লিজিং
শেয়ার কারসাজিতে হিরো পরিবারের সাড়ে ৩ কোটি জরিমানা

২০০৭ সালে শেয়ারবাজারে তালিকাভুক্ত ইন্টারন্যাশনাল লিজিং লোকসানের কারণে ২০১৯ সাল থেকে শেয়ারহোল্ডারদের কোনো লভ্যাংশ দিতে পারছে না। ২০১৮ সালে কোম্পানিটি শেয়াহোল্ডারদের ৫ শতাংশ বোনাস লভ্যাংশ দিয়েছিল। তার আগের বছর ২০১৭ সালে দিয়েছিল ১২ শতাংশ বোনাস লভ্যাংশ।

কোম্পানিটির মোট শেয়ার রয়েছে ২২ কোটি ১৮ লাখ ১০ হাজার ২৪৬টি। এর মধ্যে উদ্যোক্তা পরিচালকদের কাছে রয়েছে ৪১ দশমিক ৫৪ শতাংশ, প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছে ২৫ দশমিক শূন্য ১ শতাংশ এবং সাধারণ বিনিয়োগকারীদের কাছে ৩৩ দশমিক ৪৫ শতাংশ। 

এ সম্পর্কিত খবর

No stories found.
kalbela.com