অর্থনৈতিক অঞ্চলে সাড়ে ৩ কোটি ডলার বিনিয়োগ করবে তিন প্রতিষ্ঠান

চুক্তি সই অনুষ্ঠানে সোয়ান ইন্টারন্যাশনাল প্রাইভেট লিমিটেড, পিনাকল বাইসাইকেল এবং বিটাকের ঊর্ধ্বতন কর্মকর্তারা।
চুক্তি সই অনুষ্ঠানে সোয়ান ইন্টারন্যাশনাল প্রাইভেট লিমিটেড, পিনাকল বাইসাইকেল এবং বিটাকের ঊর্ধ্বতন কর্মকর্তারা।ছবি : কালবেলা

বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষের (বেজা) দুটি অর্থনৈতিক অঞ্চলে তিন কোটি ৫১ লাখ ডলার বিনিয়োগ করবে তিনটি প্রতিষ্ঠান। এজন্য বেজা এবং প্রতিষ্ঠান তিনটির মধ্যে জমি বরাদ্দের চুক্তি সই হয়েছে। বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্প নগর ও জামালপুর অর্থনৈতিক অঞ্চলে মোট ২৩ একর জমি দেওয়া হবে এই তিন প্রতিষ্ঠানকে। এতে কর্মসংস্থান হবে প্রায় ২ হাজার মানুষের।

আজ বুধবার রাজধানীর আগারগাঁওয়ে বেজা কার্যালয়ে বিনিয়োগকারী প্রতিষ্ঠান সোয়ান ইন্টারন্যাশনাল প্রাইভেট লিমিটেড, পিনাকল বাইসাইকেল এবং বাংলাদেশ ইন্ডাস্ট্রিয়াল টেকনিক্যাল অ্যাসিস্ট্যান্স সেন্টারের (বিটাক) সঙ্গে এই চুক্তি সই হয়। বেজার নির্বাহী চেয়ারম্যান শেখ ইউসুফ হারুনের সভাপতিত্বে অনুষ্ঠানে বিনিয়োগকারী প্রতিষ্ঠানের ঊর্ধ্বতন কর্মকর্তাসহ বেজার কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

চুক্তি অনুযায়ী, বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্প নগরে প্রথম পর্যায়ে ১০ একর জমিতে টায়ার উৎপাদন কারখানা স্থাপন করবে সোয়ান ইন্টারন্যাশনাল। এখানে প্রায় ১ কোটি ৩১ লাখ ডলার বিনিয়োগ করবে প্রতিষ্ঠানটি। বরাদ্দ করা জমিতে প্রশাসনিক ভবন, ওয়্যারহাউস, লজিস্টিক এলাকা, বর্জ্য ব্যবস্থাপনা, সড়ক, ডরমিটরি, স্বাস্থ্যসেবা, প্রশিক্ষণ কেন্দ্র এবং সবুজায়ন করা হবে। সার্বিক কর্মকাণ্ডে এখানে এক হাজার মানুষের কর্মসংস্থান হবে। ম্যাক্সিস টায়ার, প্রেসা টায়ার, সিএসটি টায়ার এবং চেং সিন রাবার লিমিটেডের একমাত্র পরিবেশক হিসেবে কাজ করছে সোয়ান ইন্টারন্যাশনাল। প্রতিষ্ঠানটি সব ধরনের যানবাহনের চাকা উৎপাদন ও বিক্রি করে ।

চুক্তি সই অনুষ্ঠানে সোয়ান ইন্টারন্যাশনাল প্রাইভেট লিমিটেড, পিনাকল বাইসাইকেল এবং বিটাকের ঊর্ধ্বতন কর্মকর্তারা।
ইউআইইউ ও সিমেড হেলথ লিমিটেডের রিসার্চ কোলাবরেশন চুক্তি সই

পিনাকল বাইসাইকেল সম্রাট কোল্ড স্টোরেজ লিমিটেডের একটি প্রতিষ্ঠান। বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্প নগরে প্রতিষ্ঠানটি ৮ একর জমিতে বাইসাইকেল উৎপাদন কারখানা স্থাপন করবে। তাদের প্রস্তাবে বলা হয়েছে, এতে প্রায় ২ কোটি ১৯ লাখ  ডলার বিনিয়োগ করা হবে। এতে ১ হাজার মানুষের কর্মসংস্থান সৃষ্টি হবে।

এ ছাড়া জামালপুর অর্থনৈতিক অঞ্চলে একটি কারিগরি প্রশিক্ষণ ইনস্টিটিউট স্থাপন করবে বাংলাদেশ শিল্প কারিগরি সহায়তা কেন্দ্র (বিটাক)। এ জন্য তাদের ৫ একর জমি বরাদ্দ দেওয়া হয়েছে।

চুক্তি সই অনুষ্ঠানে বেজার নির্বাহী চেয়ারম্যান শেখ ইউসুফ হারুন বলেন, বেজা বাংলাদেশে বিনিয়োগবান্ধব সুস্থ পরিবেশ গড়ে তুলতে সমর্থ হয়েছে। মিরসরাইয়ে দক্ষিণ এশিয়ার অন্যতম বৃহৎ অর্থনৈতিক অঞ্চল ও শিল্প নগর নির্মিত হচ্ছে। ফলে দেশে শিল্পায়নের অভূতপূর্ব বিপ্লব সাধিত হবে এবং জনগণের জীবনযাত্রার মান বৃদ্ধির পাশাপাশি টেকসই উন্নয়নের লক্ষ্য পূরণ হবে।

তিনি বলেন, বিটাক একটি সরকারি প্রতিষ্ঠান হিসেবে শিল্পের বিকাশে দক্ষ জনশক্তি সৃষ্টিতে ভূমিকা রাখছে, যা বেজার সামগ্রিক লক্ষ্য পূরণে অনেকাংশে সহায়তা করবে। জামালপুরে বিটাকের প্রশিক্ষণ কেন্দ্র স্থাপিত হলে আশপাশের জনগণের মধ্যে কর্মসংস্থানের নতুন প্রাণচাঞ্চল্য সৃষ্টি হবে। তিনি জানান, বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্প নগর টায়ার ও বাইসাইকেল শিল্প স্থাপনের ফলে রপ্তানি বাজার আরও সমৃদ্ধ হবে।

চুক্তি সই অনুষ্ঠানে সোয়ান ইন্টারন্যাশনাল প্রাইভেট লিমিটেড, পিনাকল বাইসাইকেল এবং বিটাকের ঊর্ধ্বতন কর্মকর্তারা।
২০২৩ সালে হজের জন্য সৌদির সঙ্গে বাংলাদেশের চুক্তি স্বাক্ষর

সোয়ান ইন্টারন্যাশনালের ব্যবস্থাপনা পরিচালক মো. আমজাদ খান বলেন, টায়ার শিল্পে তার প্রতিষ্ঠান সুনামের সঙ্গে কাজ করে দেশের চাহিদা মিটিয়ে বিভিন্ন দেশে তা রপ্তানি করছে। বঙ্গবন্ধু শিল্প নগরে শিল্প স্থাপন তার প্রতিষ্ঠানের জন্য একটি মাইলফলক বলে তিনি উল্লেখ করেন।

বরাদ্দ করা জমিতে শিল্প স্থাপনের কাজ দ্রুত শুরু করবেন বলে আশার কথা জানান পিনাকলের ব্যবস্থাপনা পরিচালক মো. ইখতিয়ার খান।

চুক্তি সই অনুষ্ঠানে সোয়ান ইন্টারন্যাশনাল প্রাইভেট লিমিটেড, পিনাকল বাইসাইকেল এবং বিটাকের ঊর্ধ্বতন কর্মকর্তারা।
তেল অনুসন্ধানেতালেবান ও চীনাকোম্পানির চুক্তি

বিটাকের মহাপরিচালক আনোয়ার হোসেন চৌধুরী বলেন, বিটাক বিভিন্ন বিষয়ে দক্ষ জনবল গঠনে দীর্ঘদিন ধরে কাজ করে যাচ্ছে। অভিজ্ঞতা কাজে লাগিয়ে আগামীতে অর্থনৈতিক অঞ্চলগুলোতে দক্ষ জনবল গঠনে সহায়ক ভূমিকা রাখবে বিটাক। 

বেজার পক্ষে চুক্তি সই করেন নির্বাহী সদস্য (বিনিয়োগ উন্নয়ন) মো. আলী আহসান, সোয়ান ইন্টারন্যাশনালের ব্যবস্থাপনা পরিচালক মো. আমজাদ খান, পিনাকলের ব্যবস্থাপনা পরিচালক মো. ইখতিয়ার খান এবং বিটাকের মহাপরিচালক আনোয়ার হোসেন চৌধুরী নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে চুক্তি সই করেন।

এ সম্পর্কিত খবর

No stories found.
logo
kalbela.com