ডলারের শতকে জীবনযাত্রা অসহনীয় হয়ে পড়বে : রেজা কিবরিয়া

ড. রেজা কিবরিয়া।
ড. রেজা কিবরিয়া।পুরোনো ছবি

দেশের বাজারে মূল্য বৃদ্ধি হয়েছে ডলারের। শুধু মূল্য বৃদ্ধি বলা যায় না। এক লাফে শতক পার করেছে। চার টাকা বেড়ে ১০২ টাকা হয়েছে। এতে মান কমেছে টাকার। ফলে এক রকম চাপে পড়েছে ছোট ব্যবসায়ীরা। যেসব ব্যবসায়ীর আমদানি করতে হয়, তারা একটু বেশি চাপে পড়েছেন।

এর প্রভাব শুধু ব্যবসায়ীর মধ্যে আবদ্ধ নেই। সাধারণ মানুষকেও এই চাপ সইতে হবে। কারণ নিত্য পণ্যের দাম বাড়বে। এদিকে কিছুটা হলেও সুবিধায় আছেন রপ্তানিকারক ব্যবসায়ীরা। কারণ রপ্তানির বিল নিতে গিয়ে লাভবান হচ্ছেন তারা। তবে হঠাৎ ডলারের এই মূল্য বৃদ্ধিকে অস্বাভাবিক মনে করছেন অনেকে। অর্থনীতিবিদরা কারণ হিসেবে বিভিন্ন ব্যাখ্যা দিচ্ছেন।

সংক্ষেপে

গণঅধিকার পরিষদের আহ্বায়ক ড. রেজা কিবরিয়া আজ বুধবার বুধবার ফেসবুক লাইভে এসে ডলারের মূল্য বৃদ্ধির কিছু কারণ তুলে ধরেন। তিনি বলেন, ‘বর্তমান সরকার জনগণের আস্থা হারিয়েছে। যার ফলে তারা ডলারের মান বৃদ্ধি করছেন। জনগণ বুঝতে পেরেছে তারা দেশ পরিচালনায় ব্যর্থ।’

তিনি বলেন, ‘আমাদের দেশে যারা এতো দিন দুর্নীতি ও লুট করেছে তারা টাকা ডলারে স্থানান্তর করে বিদেশে নিয়ে যাওয়ার চেষ্টা করছেন।’

ডলারের এমন বৃদ্ধিতে কিছু অর্থনীতিবিদ আশঙ্কা করছেন দেশ শ্রীলঙ্কার মতো হয়ে যাবে, সেক্ষেত্রে ড. রেজা কিবরিয়া এমন শঙ্কা না দেখলেও জনগণের জীবনযাত্রা কঠিন হয়ে উঠবে বলে তিনি মনে করেন। ‘যদি প্রবাসী আয়ে সমস্যা তৈরি হয় তাহলে এমনটা ঘটতেও পারে’ যোগ করেন তিনি।

এ সম্পর্কিত খবর

No stories found.
kalbela.com