অসাধু ব্যবসায়ী ও দুর্নীতি ঠেকাতে কঠোর নির্দেশ

অসাধু ব্যবসায়ী ও দুর্নীতি ঠেকাতে কঠোর নির্দেশ

জেলা প্রশাসক (ডিসি) সম্মেলনের দ্বিতীয় দিন ২১ মন্ত্রণালয়-বিভাগ সংক্রান্ত ১০০টি প্রস্তাবের ওপর আলোচনা হয়েছে। কার্য অধিবেশনে অংশ নিয়ে সরকারের মন্ত্রী-প্রতিমন্ত্রীসহ সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তারা ডিসিদের অসাধু ব্যবসায়ীদের বিরুদ্ধে কঠোর হওয়ার নির্দেশ দিয়েছেন। দুর্নীতির বিরুদ্ধে তাৎক্ষণিক ব্যবস্থা নেওয়ার নির্দেশও দেওয়া হয়েছে। এ ছাড়া সরকারের উন্নয়ন কাজ তদারকি, আইনশৃঙ্খলা রক্ষার বিষয়ে সতর্ক থাকাসহ নানা বিষয়ে ডিসি ও বিভাগীয় কমিশনারদের নির্দেশনা দিয়েছেন সরকারের নীতিনির্ধারকরা।

নির্বাচনের আগে নতুন সড়ক না করে পুরোনো সড়কগুলো মেরামতের উদ্যোগ নিতে ডিসিদের পরামর্শ দিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী। রমজানে অসাধু ব্যবসায়ীদের কারসাজি ঠেকাতে মাঠ প্রশাসনের কর্মকর্তাদের কঠোর অবস্থানে থাকতে বলেছেন বাণিজ্যমন্ত্রী। আর দুর্নীতির বিরুদ্ধে তাৎক্ষণিক ব্যবস্থা নেওয়ার বার্তা দিয়েছেন দুদক চেয়ারম্যান। ১০৬ নম্বরে দুর্নীতির তথ্য জানাতে মানুষকে সচেতন করার ওপরও জোর দিয়েছেন তিনি। এসব নির্দেশনার বাইরে ডিসিদের গতানুগতিক প্রস্তাব নিয়ে আলোচনা করেছেন সংশ্লিষ্টরা।

মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেনের সভাপতিত্বে রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে গতকাল বুধবার সম্মেলনের দ্বিতীয় দিন কার্য অধিবেশনগুলোর ওপর আলোচনা হয়। পরে সন্ধ্যায় সুপ্রিম কোর্ট ভবনে প্রধান বিচারপতির সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেছেন ডিসিরা। এ সময় ডিসিদের উদ্দেশ্যে দিকনির্দেশনামূলক বক্তব্য দেন প্রধান বিচারপতি। রাতে সংসদ ভবনে স্পিকারের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন ডিসিরা। এ সময় শুভেচ্ছা বক্তব্য দেন স্পিকার শিরীন শারমিন চৌধুরী। আজ বৃহস্পতিবার সম্মেলনের শেষ দিন সন্ধ্যায় বঙ্গভবনে রাষ্ট্রপতির সঙ্গে সৌজন্য ও তার দিকনির্দেশনামূলক বক্তব্য শুনবেন ডিসিরা।

নতুন রাস্তা করতে নিষেধ করলেন কাদের:

আগামী জাতীয় সংসদ নির্বাচনের আগে দেশের কোথাও নতুন রাস্তা না করার জন্য ডিসিদের জন্য নির্দেশনা দিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। তিনি বলেন, আমার মন্ত্রণালয়ে সরকারের উন্নয়নমূলক অবকাঠামো পদ্মা, মেট্রোরেল, বঙ্গবন্ধু টানেল, শত সেতু শত রাস্তা, ওভারপাস ফ্লাইওভারসহ সব কর্মকাণ্ডে এগুলো দৃশ্যমান। এগুলো নিয়ে কথা বলে আমি সময় নষ্ট করতে চাইনি। এগুলো সবাই দেখেছে, দৃশ্যমান। তিনি বলেন, আমি ডিসি সাহেবদের গুরুত্ব দিয়ে বলেছি, এখন আর কোনো নতুন রাস্তা করতে চাই না। আগামী নির্বাচনের আগে যে রাস্তাগুলো রয়েছে সেগুলো মেরামত করতে চাই। ব্যবহারযোগ্য করতে চাই। যেগুলো আছে সেগুলো মেরামত করা, সংরক্ষণ করা আমাদের প্রথম ও প্রধান কাজ।

অসাধু ব্যবসায়ী ও দুর্নীতি ঠেকাতে কঠোর নির্দেশ
শুল্ক না দিয়েই পার হয় কোটি টাকার চালান

তিনি আরও বলেন, ছোট ছোট যান যেমন—মোটরসাইকেল ঢাকা শহরে অনেক নিয়ন্ত্রণে নিয়ে এসেছি, তা ৯৫ শতাংশ। ঢাকায় চালক ও আরোহী দুজনই হেলমেট ব্যবহার করছে। কিন্তু মফস্বলে মোটরসাইকেলে কারও মাথায় হেলমেট নেই। এসব বিষয় দেখার জন্য বলেছি। কাদের বলেন, একটা ইজিবাইক দুর্ঘটনা হলে ১০/১২ জন মারা যায়। বড় দুঘটনাও এই পরিমাণে মারা যায় না। এখন দুর্ঘটনার হার কমে গেছে; কিন্তু দুর্ঘটনায় মৃত্যুর হার বেড়ে গেছে। মোটরসাইকেল, ইজিবাইক, নসিমন-করিমন নিয়ন্ত্রণ করতে হবে। সড়কের পরিবহনে শৃঙ্খলা আনাটাই হচ্ছে সর্বোচ্চ অগ্রাধিকার। অনেক রাস্তা হয়েছে, অনেক সেতু হয়েছে, শৃঙ্খলা না এলে এগুলো ম্লান হয়ে যাবে। সেজন্য আমি শৃঙ্খলার ওপর গুরুত্ব দিয়েছি।

দুর্নীতির বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার তাগিদ:

দুর্নীতি দমন কমিশনের (দুদক) চেয়ারম্যান মোহাম্মদ মঈনউদ্দিন আবদুল্লাহ বলেন, জেলা প্রশাসকরা সরকারের প্রতিনিধি হিসেবে কাজ করেন। তাই জেলাতে কোনো দুর্নীতি হলে তার তথ্য পাওয়ার অনেক সোর্স রয়েছে তাদের। দুর্নীতির তথ্য পেলে তারা যেন বসে না থেকে। সঙ্গে সঙ্গে পদক্ষেপ নেয়, যাতে দুর্নীতি বন্ধ হয়। জেলা প্রশাসকদের সে অনুরোধ জানিয়েছি। দুর্নীতিবিষয়ক কোনো তথ্য ১০৬ নম্বরে ফোন করে কীভাবে জানাতে হয় সে বিষয়ে মানুষকে সচেতন করার অনুরোধও জানান দুদক চেয়ারম্যান।

কৃষিজমি নষ্ট করে আর অর্থনৈতিক অঞ্চল চায় না সরকার:

সরকার কৃষিজমি নষ্ট করে নতুন করে আর অর্থনৈতিক অঞ্চল করতে চায় না বলে জানিয়েছেন প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগবিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান। তিনি বলেন, দেশে এ মুহূর্তে অনেক অর্থনৈতিক অঞ্চল হয়ে গেছে। সেখানে অনেক জমিও খালি পড়ে আছে। এখন সবাই নিজ এলাকায় একটা অর্থনৈতিক অঞ্চল চান। কিন্তু আমরা চাই, কোথায় সেটা যথাযথ হবে। আমরা তো কৃষিজমি আর নষ্ট করতে চাই না। প্রধানমন্ত্রী অনাবাদি জমিকে চাষের আওতায় আনতে বলেছেন।

কলাগাছ থেকে সুতার সম্ভাবনার কথা বললেন ডিসিরা:

কলাগাছের আঁশ থেকে সুতা তৈরির উদ্যোগ নেওয়া যায় কিনা সে বিষয়ে ডিসিদের প্রস্তাব এসেছে বলে জানিয়েছেন বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী। তিনি বলেন, তারা (ডিসিরা) বলেছেন, আমাদের কলাগাছ থেকে সুতা উৎপাদনের উদ্যোগ নেওয়া যায় কিনা। আমরা বলেছি, আমাদের দেশে প্রচুর কলাগাছ হয়। কলাগাছ থেকে সুতা করা যায়। আমরা এটা নিয়ে রিসার্চ প্রতিষ্ঠানগুলোকে বলব। যদি সম্ভব হয় তাহলে তুলার বিকল্প আমরা কলাগাছের সুতাও কাজে লাগাব। তুলার বিকল্প হিসেবে কলাগাছের আঁশ কাজে লাগানো যাবে। পাটের ব্যবহার বাড়াতে সরকারের উদ্যোগগুলো নিয়েও ডিসি সম্মেলনে আলোচনা হয়।

অসাধু ব্যবসায়ী ও দুর্নীতি ঠেকাতে কঠোর নির্দেশ
প্রাথমিকে শিক্ষক প্রশিক্ষণ নিয়ে নয়ছয়

দুর্ভিক্ষ হবে না:

চালের সর্বকালের সর্বোচ্চ মজুত আছে জানিয়ে খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার বলেছেন, দেশে দুর্ভিক্ষ হবে না। হওয়ার কোনো সুযোগ নেই। যদি আল্লাহ নিজ হাতে গজব না ফেলেন। তিনি বলেন, আমনটা ভালো হয়েছে। আমন যেখানে প্রতি বিঘা জমিতে ১৫ থেকে ১৬ মণ হতো, সেখানে এবার ২০ থেকে ২৫ মণ হয়েছে। তা ছাড়া সামনে আবার বোরোর আবাদ। বোরোর ফলনও ভালো হবে। অতএব শঙ্কিত হওয়ার কোনো কারণ নেই। তবে গ্লোবালি (বৈশ্বিকভাবে) যে মার্কেট বৃদ্ধি আছে সেটার সঙ্গে তাল মিলিয়ে বাংলাদেশকেও চলতে হবে।

এ সম্পর্কিত খবর

No stories found.
logo
kalbela.com