ঝিনাইদহে কৃষকের ফাঁদে ধরা পড়ল মেছোবাঘ!

মেছোবাঘ
মেছোবাঘ

ঝিনাইদহের বিভিন্ন গ্রামে মেছোবাঘের বংশ বিস্তার ঘটেছে। হরহামেশা চোখে পড়ছে বিপন্ন প্রজাতির এই প্রাণী। শৈলকুপার পর এবার হরিণাকুণ্ডু উপজেলার রঘুনাথপুর গ্রামে একটি মেছোবাঘ আটক করেছে গ্রামবাসী। আজ সোমবার সকালে সেটি উদ্ধার করে সংরক্ষিত বনে অবমুক্ত করেছেন বন বিভাগের কর্মকর্তারা।

গ্রামবাসী জানায়, উপজেলার রঘুনাথপুর গ্রামের খালপাড়া এলাকার একটি মাঠে সলেমান মোল্লা নামে এক কৃষকের পাতা ফাঁদে রোববার রাতে আটকা পড়ে মেছোবাঘটি।

রিপন নামে এক গ্রামবাসী জানান, বেশ কিছুদিন ধরে লোকালয়ে মানুষের বাড়িতে হানা দিয়ে হাঁস-মুরগি ধরে নিয়ে যাচ্ছিল মেছোবাঘ। উপায় না পেয়ে সলেমান মোল্লা নামে এক কৃষক তার বাড়ির পাশে বাঁশ দিয়ে ফাঁদ তৈরি করেন। রোববার রাতের কোনো এক সময় বাঘটি আটকা পড়ে বলে ধারণা করা হচ্ছে। সকালে ওই কৃষক ফাঁদের মধ্যে বাঘটিকে দেখেন।

স্থানীয় ইউপি চেয়ারম্যান বসির উদ্দিন জানান, সকালে খবর পেয়ে তিনি উপজেলা প্রাণিসম্পদ দপ্তর ও বন বিভাগের কর্মকর্তাদের অবহিত করেন। পরে তারা এসে বাঘটিকে নিয়ে যান।

খুলনা বন বিভাগের কর্মকর্তা মফিজুর রহমান জানান, স্থানীয় স্বেচ্ছাসেবকদের সহায়তায় ওই মেছোবাঘটিকে উদ্ধার করে প্রাথমিক চিকিৎসা দেওয়া হয়, তারপর সংরক্ষিত বনে অবমুক্ত করা হয়।

এ সম্পর্কিত খবর

No stories found.
logo
kalbela.com