অবৈধভাবে কাঁকড়া শিকার, সুন্দরবন থেকে ২ জেলে গ্রেপ্তার

পশ্চিম সুন্দরবনের সাতক্ষীরা রেঞ্জের অভয়ারণ্য।
পশ্চিম সুন্দরবনের সাতক্ষীরা রেঞ্জের অভয়ারণ্য।ছবি : কালবেলা

পশ্চিম সুন্দরবনের সাতক্ষীরা রেঞ্জের অভয়ারণ্য এলাকায় পৃথকভাবে অভিযান চালিয়ে দুই জেলেকে আটক করেছে বন বিভাগের স্মার্ট পেট্রোল টিমের সদস্যরা। একই সঙ্গে ১৩টি নৌকা জব্দ করা হয়েছে। আজ বুধবার এ তথ্য জানান সাতক্ষীরা রেঞ্জের বুড়িগোয়ালিনি স্টেশন অফিসার মো. নুর আলম।

আটকরা হলো শ্যামনগর উপজেলার গাবুরা ইউনিয়নের বড় গাবুরা গ্রামের আব্দুল আজিজ সরদার ও ৯ নম্বর সোরা গ্রামের ইলিয়াস হোসেন।

নুর আলম জানান, ফরেস্টার জিয়াউর রহমান ও ইসমাইল হোসেনের নেতৃত্বে গত সোমবার বিকেল থেকে গতকাল মঙ্গলবার দুপুর পর্যন্ত দোবেঁকি, নোটাবেঁকি ও কালিরচর এলাকায় অভিযান চালিয়ে মাছ ও কাঁকড়া শিকারের কাজে ব্যবহৃত নৌকা জব্দ করা হয়। এসময় জব্দকৃত নৌকা থেকে প্রায় চার লাখ টাকার ব্যবহার নিষিদ্ধ জাল উদ্ধার করে বনবিভাগের স্মার্ট পেট্রোল টিমের সদস্যরা।

তিনি জানান, মাছ শিকারের অনুমতি নিয়ে সুন্দরবনে ঢুকে দোবেঁকির অভয়ারণ্যে কাঁকড়া শিকার করতেন তারা। এমন অভিযোগে গতকাল মঙ্গলবার সকালে অভিযান চালিয়ে আব্দুল আজিজকে আটক করা হয়। একই সময়ে নোটাবেঁকির চামটার অভয়ারণ্য থেকে শিকারকৃত কাঁকড়াসহ ইলিয়াসকে আটক করে বনবিভাগের পেট্রোল টিমের সদস্যরা। এ ছাড়া অভিযানের খবর পেয়ে অন্যান্য জেলেরা নিজেদের নৌকা ফেলে পালিয়ে যায়।’

সাতক্ষীরা রেঞ্জের সহকারী বন সংরক্ষক ইকবাল হোসাইন চৌধুরী জানান, আটক দুই জেলেকে পৃথক দুটি মামলায় আদালতের মাধ্যমে কারাগারে পাঠানো হয়েছে। 

এ সম্পর্কিত খবর

No stories found.
logo
kalbela.com