লবণের দাম ফের বাড়ল

লবণের দাম ফের বাড়ল
পুরোনো ছবি

ডাল, চাল, আটা, ময়দার পর এবার বেড়েছে লবণের দাম। মানভেদে আয়োডিনযুক্ত প্রতি কেজি লবণ এখন বিক্রি হচ্ছে ৩৫-৪০ টাকায়। দুদিন আগে একই পরিমাণ কিনতে ৩৫-৩৮ টাকা গুনতে হয়েছে।

মুদি ব্যবসায়ীরা বলছেন, ডিলাররা সরবরাহ কমিয়েছেন। পাশাপাশি দাম বৃদ্ধির গুজব তৈরি হয়েছে। ফলে সরবরাহ ঘাটতির আতঙ্কে ক্রেতারা লবণ কিনে মজুত করছেন। ডিলাররা ভাষ্য, কোম্পানিগুলো পর্যাপ্ত সরবরাহ করতে পারছে না। আর লবণ পরিশোধনকারী মিল মালিকরা বলছেন, কোম্পানির পক্ষ থেকে দাম বাড়ানোর কোনো সিদ্ধান্ত হয়নি। খুচরা পর্যায়ে দাম বৃদ্ধির কারণ তারা জানেন না।

সরকারি বিপণন সংস্থা টিসিবির তথ্যমতে, গত ৭ নভেম্বর থেকে আয়োডিনযুক্ত প্রতি কেজি প্যাকেট লবণ বিক্রি হচ্ছে ৩৫-৪০ টাকায়। অক্টোবর থেকে ৬ নভেম্বর পর্যন্ত বিক্রি হয় ৩৫-৩৮ টাকায়। মাস হিসেবে দাম বেড়েছে প্রায় ৩ শতাংশ। আর গত বছর একই সময় পণ্যটির দাম ছিল ৩০-৩৫ টাকা। অর্থাৎ, বছরের ব্যবধানে দাম বেড়েছে ১৫ দশমিক ৩৮ শতাংশ।

নিউমার্কেট কাঁচা বাজারের মুদির দোকানি মামুন কালবেলাকে জানান, কোম্পানির প্রতিনিধিরা বলেছে, লবণের দাম বাড়বে। তারা অগ্রিম বিক্রি বন্ধ করে দিয়েছেন। চাহিদা অনুপাতে সরবরাহ না থাকায় কেজিতে দাম বেড়েছে ২-৩ টাকা।

লবণের দাম ফের বাড়ল
অতিদরিদ্রদের ব্যয়ের ৩২% খরচ চালে

একটি লবণ পরিশোধনকারী কোম্পানির নাম প্রকাশে অনিচ্ছুক এক শীর্ষ কর্মকর্তা কালবেলাকে জানান, বিক্রি বাড়াতে খুচরা ব্যবাসয়ীদের অনেক কথা বলে থাকে ডিলাররা। সেজন্য খুচরায় দাম বাড়তে পারে। এর সঙ্গে মূল প্রক্রিয়াজাতকারী কোম্পানির সম্পর্ক নেই। তবে গ্যাস সংকটে সবরকম পণ্য উৎপাদন উল্লেখযোগ্য হারে কমেছে জানিয়ে তিনি বলেন, এতে সরবরারহ সংকট দেখা দিয়েছে। তবে কোম্পানির পক্ষ থেকে লবণের দাম এখনো বাড়ানো হয়নি।

গত ২৩ মার্চ প্রকাশিত জাতীয় লবণনীতি ২০২২-এর তথ্য মতে, বর্তমানে ভোজ্য, শিল্প, মৎস ও প্রাণিসম্পদ খাতে পরিশোধিত লবণের চাহিদা ১৯ দশমিক ৩৮৩ লাখ টন। তবে ১৭ শতাংশ প্রক্রিয়াজাতকরণ ক্ষতি বাদ দিয়ে অপরিশোধিত লবণের চাহিদা ২৩ দশমিক ৩৫ লাখ টন। আর ভোজ্য লবণের চাহিদা ৮ দশমিক ৮৮ লাখ টন। অন্যদিকে বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশেনের তথ্য বলছে, ২০২১-২২ উৎপাদন মৌসুমে ১৮ দশমিক ৩২ লাখ টন অপরিশোধিত লবণ উৎপাদন হয়েছে, যা ৬১ বছরে সর্বোচ্চ। তবে ঘাটতি পূরণে সরকার লবণ আমদানি করে থাকে।

এ সম্পর্কিত খবর

No stories found.
kalbela.com