খরচ কমাতে প্রধানমন্ত্রীর ৩ নির্দেশনা

মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম।
মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম।পুরোনো ছবি

বৈশ্বিক সংকট মোকাবেলায় খরচ কমাতে তিনটি নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সোমবার (২৫ জুলাই) সচিবালয়ে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম সাংবাদিকদের এ কথা জানান।

তিনি বলেন, এগুলোর মধ্যে চলমান প্রকল্পগুলোকে ৩টি ভাগে ভাগ করার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী। এর মধ্যে ১ নম্বর ক্যাটাগরিতে থাকা প্রকল্পগুলোতে প্রয়োজনীয় পুরো টাকা খরচ করা হবে, ২ নম্বর ক্যাটাগরিতে থাকা প্রকল্পের জন্য ৭৫ শতাংশ টাকা খরচ করা যাবে এবং ৩ নম্বর ক্যাটাগরিতে থাকা প্রকল্পগুলো আপাতত বন্ধ থাকবে। এছাড়া এখন প্রয়োজন নেই এমন সব জিনিসপত্র না কেনার নির্দেশনা দেওয়া হয়েছে। একইসঙ্গে সরকারি কর্মকর্তাদের বিদেশে প্রশিক্ষণ আপাতত স্থগিত রাখা হয়েছে। তবে বিদেশি কোম্পানির আওতায় যেসব প্রকল্পগুলো আছে সেগুলোর সঙ্গে যুক্ত কাজে বিদেশে যাওয়া যাবে।

তিনি আরও বলেন, এই সংকটের সময়ে আরও বেশি উৎপাদনশীল হওয়ার প্রতি জোর দিয়েছেন প্রধানমন্ত্রী। যেসব জমিতে তিন ধরনের ফসল উৎপাদন সম্ভব সেগুলোতে ‍উৎপাদন বাড়াতে বলা হয়েছে। পাশাপাশি ঘরের উঠানে শাক-সবজির গাছ লাগাতে বলা হয়েছে। অপ্রয়োজনীয় বিদ্যুৎ খরচ না করতে পরামর্শ দিয়েছেন সরকার প্রধান। একইসঙ্গে অহেতুক গাড়ি নিয়ে না ঘোরার নির্দেশ দিয়েছেন তিনি।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, বৈশ্বিক পরিস্থিতিতে সংকট মোকাবেলায় প্রতিটি প্রকল্পের কাজের জবাবদিহিতা নিশ্চিত করতে হবে বলে নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী।

এ সম্পর্কিত খবর

No stories found.
kalbela.com