উত্তাল সাগর, মাছ না ধরেই ফিরছে ট্রলার

নিরাপদ আশ্রয়ে ফিরছে মাছ ধরার ট্রলার।
নিরাপদ আশ্রয়ে ফিরছে মাছ ধরার ট্রলার।ছবি : কালবেলা

সপ্তাহ ঘুরতে না ঘুরতে ফের বঙ্গোপসাগরে সৃষ্টি হয়েছে লঘুচাপ। ফলে সমুদ্রবন্দরগুলোকে ৩ নম্বর সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলেছে আবহাওয়া অফিস। একই সঙ্গে উপকূলীয় অঞ্চলে মাছ ধরার ট্রলারকে নিরাপদ আশ্রয়ে ফিরে যেতে বলা হয়েছে।

এ অবস্থায় আজ সোমবার ভোর থেকেই পটুয়াখালীর কলাপাড়া উপজেলার আলীপুর মৎস্য অবতরণ কেন্দ্রে ট্রলার নিয়ে ফিরে আসছেন হাজার হাজার জেলে।

অবরোধের ধাক্কা কাটিয়ে সমুদ্রে রুপালি ইলিশ শিকারে যেন স্বস্তি মিলছে না উপকূলীয় জেলেদের। বারবার আবহাওয়া খারাপ হওয়ায় ঠিকমতো সমুদ্রে অবস্থান নিতে না পেরে চার দিনের মাথায় ফিরতে হচ্ছে তাদের। তাই কাঙ্ক্ষিত মাছ না পেয়ে হতাশ সংশ্লিষ্ট সবাই।

কুয়াকাটা-আলীপুর আড়তদার সমিতির সভাপতি আনসার উদ্দিন মোল্লা কালবেলাকে বলেন, চলতি মাসের ১০ থেকে ১৫ তারিখ পর্যন্ত আবহাওয়া খারাপ ছিল, তাই জেলেরা সমুদ্রে নামতে পারেননি। ১৬ তারিখ মোটামুটি আবহাওয়া ভালো হলে জেলেরা সমুদ্রে মাছ শিকারে যান। আজ আবারও সমুদ্র উত্তাল হলে তারা চলে আসেন।

স্থানীয় জেলে সোহেল নাজির জানান, সমুদ্রে নামার সঙ্গে সঙ্গে আবহাওয়া খারাপ হওয়ায় অনেকেই মাছের দেখা পাননি। তাই প্রতিটি ট্রলারে ৫০ হাজার থেকে ১ লাখ টাকা পর্যন্ত ঋণ বাড়ল জেলেদের। কয়েক বছর ধরে যেন আকাল চলছে।

কুয়াকাটার রাসেল ফিশের স্বত্বাধিকারী মো. রাসেল জানান, ৭ অক্টোবর থেকে আবার ২২ দিনের অবরোধ। তাই আবারও মুখ থুবড়ে পড়বে আমাদের এ পেশা।

আবহাওয়ার সূত্রমতে, উত্তর বঙ্গোপসাগরে একটি লঘুচাপের সৃষ্টি হয়েছে। লঘুচাপটি পর্যবেক্ষণ করে সমুদ্রবন্দরগুলোকে ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত জারি করা হয়েছে। এটি বাংলাদেশ থেকে অনেক দূরে আর ভারতের কাছাকাছি অবস্থান করছে। আগামী ২৪ ঘণ্টার মধ্যে বৃষ্টিপাত বৃদ্ধি পাওয়ার সম্ভাবনা রয়েছে। পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত গভীর সাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারকে নিরাপদ আশ্রয়ে থাকতে বলা হয়েছে।

এ সম্পর্কিত খবর

No stories found.
kalbela.com