বাংলাদেশে মার্কিন টিকা অনুদান ১০ কোটির মাইলফলক ছাড়িয়েছে

প্রতীকী ছবি
প্রতীকী ছবি

মহামারি শুরুর পর থেকে এ পর্যন্ত বাংলাদেশকে ১০ কোটির বেশি কোভিড-১৯ টিকা দিয়েছে যুক্তরাষ্ট্র। করোনা প্রতিরোধে মার্কিন অনুদানের এই মাইলফলক উদযাপনে আজ বুধবার নারায়ণগঞ্জে স্কুল শিক্ষার্থীদের টিকাদান কর্মসূচিতে যোগ দেন ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত পিটার ডি হাস।

নারায়ণগঞ্জ কালেক্টরেট প্রিপারেটরি স্কুলে অনুষ্ঠিত এ কর্মসূচিতে উপস্থিত ছিলেন মেয়র ডা. সেলিনা হায়াৎ আইভী।

রাষ্ট্রদূত হাস বলেন, ‘এই মাইলফলক আমাদের দুই দেশের মধ্যকার শক্তিশালী অংশীদারিত্বের গুরুত্ব তুলে ধরে এবং বাংলাদেশ তার প্রায় ৭৫ শতাংশ জনগোষ্ঠীকে টিকা দেওয়ার ক্ষেত্রে যে দুর্দান্ত অগ্রগতি দেখিয়েছে, এটি তার একটি অংশ মাত্র। এটি এক অসাধারণ অর্জন এবং বাংলাদেশের শিশু ও প্রাপ্ত বয়স্কদের মহামারি থেকে রক্ষায় যারা জড়িত ছিলেন তাদের সবাইকে আমি অভিনন্দন জানাই।’

মার্কিন দূতাবাসের এক প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়, চলতি সপ্তাহের শুরুতে যুক্তরাষ্ট্র বাংলাদেশকে আরও ৬০ লাখ শিশুদের কভিড-১৯ টিকা অনুদান দিয়েছে। বাংলাদেশে মোট আমেরিকান টিকা অনুদানের পরিমাণ দাঁড়িয়েছে ১০ কোটির বেশি। এর ফলে বাংলাদেশে যুক্তরাষ্ট্র সবচেয়ে বেশি ভ্যাকসিনদাতা দেশে উন্নীত করেছে। বাংলাদেশে এখন পর্যন্ত যত আন্তর্জাতিক কভিড-১৯ টিকা অনুদান পেয়েছে তার ৭০ শতাংশের বেশি আমেরিকার অনুদান।

এতে বলা হয়, মহামারি শুরুর পর থেকে যুক্তরাষ্ট্রের সহায়তায় বাংলাদেশের ৬৪টি জেলায় নিরাপদে টিকাদানের লক্ষ্যে ৫০ হাজার স্বাস্থ্যসেবা কর্মী ও অন্যান্য কর্মীদের প্রশিক্ষণ দেয়া হয়। যুক্তরাষ্ট্র প্রত্যন্ত অঞ্চলে ৭ কোটি ১০ লাখ ডোজ টিকা সরবরাহের জন্য ১৮টি ফ্রিজার ভ্যান, ৭৫০টি ফ্রিজার ইউনিট ও ৮ হাজার ভ্যাকসিন ক্যারিয়ার দিয়েছে এবং সরাসরি ৮ কোটি ৪০ লাখ টিকা প্রয়োগ করেছে। বাংলাদেশে কভিড-১৯ সম্পর্কিত উন্নয়ন ও মানবিক সহায়তায় যুক্তরাষ্ট্রের অবদান ১৪ কোটি ডলারের বেশি।

এ সম্পর্কিত খবর

No stories found.
kalbela.com