শিগগিরই সব রাজনৈতিক দলের সঙ্গে সংলাপে বসা হবে: সিইসি

ভোটার তালিকা হালনাগাদ কার্যক্রমের উদ্বোধন অনুষ্ঠানে সিইসি কাজী হাবিবুল আউয়াল।
ভোটার তালিকা হালনাগাদ কার্যক্রমের উদ্বোধন অনুষ্ঠানে সিইসি কাজী হাবিবুল আউয়াল।ছবি: কালবেলা

আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন সামনে রেখে শিগগিরই বিএনপিসহ সব রাজনৈতিক দলের সঙ্গে সংলাপে বসা হবে বলে জানিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল। শুক্রবার (২০ মে) সাভার উপজেলা কমপ্লেক্সে ভোটার তালিকা হালনাগাদ কার্যক্রমের উদ্বোধন করে একথা বলেন তিনি।

ভোটদানে বাধার সম্মুখীন হলে নাগরিককে প্রতিবাদী আচরণের পরামর্শ দিয়ে সিইসি বলেন, দেশে ভোটাধিকার প্রয়োগ করাই সবচেয়ে বড় চ্যালেঞ্জ। এজন্য অংশগ্রহণমূলক নির্বাচন উপহার দিতে প্রশাসনের সহযোগিতা কামনা করেন তিনি।

তিনি জানান, প্রথমে ১৪০ উপজেলার তথ্য নেয়ার কথা থাকলেও বর্তমানে অর্ধ লাখের বেশি তথ্য সংগ্রহকারী ১৩৯ উপজেলায় বাড়ি বাড়ি গিয়ে নাগরিকদের তথ্য নিচ্ছেন। বন্যা পরিস্থিতির কারণে সিলেট জেলার কানাইঘাট উপজেলার তথ্য সংগ্রহ করা সম্ভব হচ্ছে না। তথ্য সংগ্রহের ক্ষেত্রে ১৫ বছর কিংবা বেশি বয়সী এবং বাদ পড়াদের নাম তালিকায় তোলা হচ্ছে।

তিনি আরও জানান, টানা ২১ দিন তথ্য সংগ্রহ শেষে শুরু হবে নিবন্ধন কার্যক্রম। এজন্য সংশ্লিষ্ট ব্যক্তিকে নির্দিষ্ট কেন্দ্রে গিয়ে স্বাক্ষর, আঙুলের ছাপ, চোখের আইরিশ এবং ছবি তুলে নিবন্ধন সম্পন্ন করতে হবে। এদের মধ্যে ২০০৫ সাল কিংবা তার আগে যাদের জন্ম তারও আগামী সংসদ নির্বাচনে ভোট দিতে পারবেন।

এ সম্পর্কিত খবর

No stories found.
kalbela.com