প্রধানমন্ত্রীর জাপান সফর স্থগিত

প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
প্রধানমন্ত্রী শেখ হাসিনা।পুরোনো ছবি

প্রধানমন্ত্রী শেখ হাসিনার আসন্ন জাপান সফর স্থগিত করা হয়েছে। সংশ্লিষ্ট কূটনৈতিক সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র জানায়, ২৯ নভেম্বর জাপান সফর করার কথা থাকলেও কিছু প্রস্তুতির জন্য পিছিয়ে যাচ্ছে এই সফর।

এ বিষয়ে আজ বৃহস্পতিবার পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম সাংবাদিকদের জানান, ডিপ্লোম্যাসিতে অনেক কিছু থাকে, সুবিধা-অসুবিধা থাকে, যে কারণে শেষ মুহূর্তেও পরিবর্তন হয়। তাই সফর নিয়ে গণমাধ্যমকে শেষ মুহূর্তে জানানো হয়। এখনো প্রধানমন্ত্রীর সফরের আনুষ্ঠানিক ঘোষণা হয়নি।

তিনি বলেন, ‘এই সফরটি শিগগিরই হবে, তবে নতুন তারিখ একটি হবে। একটি তারিখ হয়তো আপনারা বিভিন্ন জায়গা থেকে শুনেছেন, সে তারিখে বর্তমান পরিপ্রেক্ষিতে এটা হচ্ছে না। তবে খুব শিগগিরই নতুন তারিখ ঘোষণা হবে। আমাদের বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ দলিল আছে, সমঝোতা স্মারক ও চুক্তি, যেগুলো আমরা আশা করছি প্রধানমন্ত্রী পর্যায়ের সফরে স্বাক্ষর হবে। দ্বিপক্ষ্মীয় বেশ কিছু চুক্তি ও সমঝোতার বিষয়ে এখনো সুরাহা হয়নি। আলোচনা চলছে।’

প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
প্রকল্পের মেয়াদ বৃদ্ধির বিষয়ে নজরদারির নির্দেশ প্রধানমন্ত্রীর

হোটেল ইন্টারকন্টিনেন্টালে সফররত জাপানের পররাষ্ট্র প্রতিমন্ত্রী সুনশোকে তাকেইর সঙ্গে বৈঠকের পর শাহরিয়ার আলম সাংবাদিকদের মুখোমুখি হন।

জাপান রাষ্ট্রদূতের মন্তব্যের কারণে কোনো বিতর্কের উদ্ভব হয়েছে কি না এমন প্রশ্নের জবাবে পররাষ্ট্র প্রতিমন্ত্রী বলেন, ‘আমি স্বতঃপ্রণোদিত হয়ে তাকে একটি কথা বলেছি, আমরা আন্তর্জাতিক কিছু নির্বাচন নিয়ে কথা বলেছি—যেখানে জাপান বাংলাদেশের সহযোগিতা চেয়েছে। তখন আমি তাকে একটু হালকা মেজাজে বা হালকা ভাষাতেই বলেছি, বাংলাদেশের নির্বাচনও একটি নির্বাচন। আন্তর্জাতিক নির্বাচন বললে মানুষ মনে করতে পারে স্থানীয়ভাবে নির্বাচন। এটা আমাদের একেবারে অভ্যন্তরীণ ও একান্ত বাংলাদেশের জনগণের বিষয়। তারাও স্বীকার করেছেন, হ্যাঁ, নির্বাচন বাংলাদেশের নিজস্ব বিষয়।’

প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
জাপানের রাজনৈতিক পরিস্থিতি পর্যবেক্ষণ হচ্ছে : পররাষ্ট্রমন্ত্রী

ঢাকায় জাপানের রাষ্ট্রদূত ইতো নাওকি সম্প্রতি বাংলাদেশের জাতীয় নির্বাচন নিয়ে মন্তব্য করে আলোচনার জন্ম দেন। সরকার তাকে ডেকে এ বিষয়ে আলোচনা করে এবং বিদেশি কূটনীতিকদের শিষ্টাচার মেনে চলার আহ্বান জানান। এ ছাড়া জাপানের তিনজন মন্ত্রী সম্প্রতি পদত্যাগ করেছেন। বুধবার পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন গণমাধ্যমে বলেন, জাপানের পরিস্থিতি পর্যবেক্ষণ করছে বাংলাদেশ।

এ সম্পর্কিত খবর

No stories found.
kalbela.com