বঙ্গবন্ধু টানেলের দক্ষিণ টিউবের কাজের সমাপ্তি উৎসব কাল

বঙ্গবন্ধু টানেল।
বঙ্গবন্ধু টানেল।ছবি : কালবেলা

কর্ণফুলী নদীর তলদেশে নির্মাণাধীন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান টানেলের দক্ষিণ টিউবের পূর্ত কাজের সমাপ্তি শেষে তা উদযাপনের উদ্যোগ নিয়েছে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়। আগামীকাল শনিবার সকাল ১০টায় টানেলের পতেঙ্গা প্রান্তে আয়োজিত উৎসবে ভার্চুয়ালি যোগ দেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এ প্রসঙ্গে প্রকল্প পরিচালক প্রকৌশলী হারুনুর রশিদ চৌধুরী কালবেলাকে বলেন, ‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান টানেলের দক্ষিণ টিউবের পূর্ত কাজের সমাপ্তি উপলক্ষে তা উদযাপন করা হবে শনিবার। এরই মধ্যে টানেলের ৯৪ শতাংশ কাজ শেষ হয়েছে।’

প্রকল্প-সংশ্লিষ্টরা জানান, টানেল হয়ে যানবাহন চলাচল শুরু হবে আরও পরে। পূর্ত কাজ সম্পন্ন হওয়া টানেলের দক্ষিণ টিউব দিয়ে আনোয়ারা থেকে চট্টগ্রাম শহরে এবং উত্তর টিউব দিয়ে চট্টগ্রামের নেভাল একাডেমির দিক থেকে আনোয়ারার দিকে যান চলাচল করবে।

মূল টানেলের দৈর্ঘ্য ৩ দশমিক ৩১৫ কিলোমিটার। এর মধ্যে টানেলের প্রতিটি টিউবের দৈর্ঘ্য ২ দশমিক ৪৫ কিলোমিটার এবং ব্যাস ১০ দশমিক ৮০ মিটার। প্রতিটি টিউবে দুটি করে ৪টি লেন। মূল টানেলের সঙ্গে নদীর দুই প্রান্তে ৫ দশমিক ৩৫ কিলোমিটার সংযুক্ত সড়ক থাকবে। এ ছাড়া ৭২৭ মিটার দীর্ঘ একটি ফ্লাইওভার থাকবে আনোয়ারা অংশে।

এ সম্পর্কিত খবর

No stories found.
kalbela.com