পরিবেশ দূষণকারীদের নাম প্রকাশে আদালতের নির্দেশ

পরিবেশ দূষণকারী ব্যক্তি ও প্রতিষ্ঠানের পরিচয় প্রকাশ করতে নির্দেশ দিয়েছেন আদালত
পরিবেশ দূষণকারী ব্যক্তি ও প্রতিষ্ঠানের পরিচয় প্রকাশ করতে নির্দেশ দিয়েছেন আদালতসংগৃহীত ছবি

যারা পরিবেশ দূষণ করেন এমন ব্যক্তি ও প্রতিষ্ঠানের নাম ওয়েবসাইট ও বিজ্ঞপ্তি দিয়ে প্রকাশ করতে পরিবেশ অধিদপ্তরকে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। জনস্বার্থে করা এক রিট আবেদনের প্রাথমিক শুনানির পর সোমবার বিচারপতি মো. আশফাকুল ইসলাম ও বিচারপতি মহি উদ্দিন শামীমের হাইকোর্ট বেঞ্চ রুলসহ এ আদেশ দেন।

পরিবেশ দূষণকারী ব্যক্তি-প্রতিষ্ঠানের নাম প্রকাশ না করার সিদ্ধান্ত চ্যালেঞ্জ করে গত ৮ জুন মানবাধিকার ও পরিবেশবাদি সংগঠন হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশের (এইচফআরপিবি) পক্ষে রিট আবেদনটি করা হয়। আদালতের এ নির্দেশ বাস্তবায়ন করে দুই সপ্তাহের মধ্যে অধিদপ্তরকে আদালতে অগ্রগতি প্রতিবেদন দিতে বলা হয়েছে।

রিটটি করেন সুপ্রিম কোর্টের আইনজীবী ছারওয়ার আহমেদ চৌধুরী ও রিপন বাড়ৈ। আদালতে রিট আবেদনের পক্ষে শুনানি করেন আইনজীবী মনজিল মোরসেদ। রাষ্ট্রপক্ষে ছিলেন সহকারী অ্যাটর্নি জেনারেল নাসিম ইসলাম।

রুলে দূষণকারীদের নাম প্রকাশে বিবাদীদের নিষ্ক্রিয়তা কেন অবৈধ ঘোষণা করা হবে না এবং দূষণকারীদের নাম প্রকাশ করতে নির্দেশ দেওয়া হবে না, তা জানতে চাওয়া হয়েছে। চার সপ্তাহের মধ্যে পরিবেশ ও তথ্য সচিব, পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালকসহ সাত বিবাদীকে রুলের জবাব দিতে বলা হয়েছে।

এ বিষয়ে আইনজীবী মনজিল মোরসেদ সাংবাদিকদের বলেন, তথ্য অধিকার আইনের ৬(১) এবং পরিবেশ আইনের ৪(২)(চ) এর বিধান অনুসারে কর্তৃপক্ষ দূষণকারীদের সকল তথ্য প্রকাশ করতে আইনগতভাবে বাধ্য। কিন্তু অধিদপ্তর আইনকে অমান্য করে দূষণকারীদের পক্ষে অবস্থান নিয়েছে। যা সম্পূর্ণ বেআইনি।

এ সম্পর্কিত খবর

No stories found.
kalbela.com