ঢাকায় আসছেন ইইউ কমিশনার ইলভা জোহানসন

ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) স্বরাষ্ট্র ও অভিবাসনবিষয়ক কমিশনার ইলভা জোহানসন।
ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) স্বরাষ্ট্র ও অভিবাসনবিষয়ক কমিশনার ইলভা জোহানসন।ছবি : সংগৃহীত

অভিবাসনকে আগামী দিনে আরও নিরাপদ ও টেকসই করার কর্মপরিকল্পনা নিয়ে আগামীকাল বৃহস্পতিবার দুদিনের সফরে ঢাকায় আসছেন ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) স্বরাষ্ট্র ও অভিবাসনবিষয়ক কমিশনার ইলভা জোহানসন।

আজ বুধবার পররাষ্ট্র মন্ত্রণালয় ও ঢাকার ইইউ ডেলিগেশন কার্যালয় সূত্র এ তথ্য নিশ্চিত করেছে।

জানা গেছে, বৈধ পথে নিরাপদ ও টেকসই অভিবাসন নিশ্চিত করতে ইইউ গত বছরের জুন মাসে ‘ট্যালেন্ট মাইগ্রেশন’ শীর্ষক উদ্যোগ গ্রহণ করেছে। এই উদ্যোগের কার্যকারিতা যাচাই করতে চলতি বছর একটি পাইলট প্রকল্প বাস্তবায়ন করছে ইইউ।

গত এপ্রিলে এই উদ্যোগে যোগ দিয়েছে বাংলাদেশ। এই কর্মসূচির লক্ষ্য অবৈধ, অনিরাপদ ও ঝুঁকিপূর্ণ অভিবাসন প্রতিরোধ করা এবং দক্ষ কর্মীদের বৈদেশিক কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি করা। ঢাকা সফরে ইলভা জোহানসন এ বিষয়ে বাংলাদেশের সরকার ও সংশ্লিষ্টদের সঙ্গে আলোচনা করবেন।

পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানিয়েছে, সুইডেনের সাবেক কর্মসংস্থানমন্ত্রী ইলভা জোহানসন বাংলাদেশ সফরে ৯ সদস্যের ইইউ প্রতিনিধি দলের নেতৃত্ব দেবেন। সফরকালে তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন। তিনি স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান এবং প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী ইমরান আহমেদের সঙ্গে বৈঠক করবেন। ইউরোপীয় কমিশনারের সাভারে একটি প্রকল্প পরিদর্শন করারও কথা রয়েছে। তিনি শুক্রবার সন্ধ্যায় ঢাকা ত্যাগ করবেন।

এ সম্পর্কিত খবর

No stories found.
kalbela.com