ঢাকা-দিল্লির সম্পর্কের শেকড় মুক্তিযুদ্ধ: প্রণয় ভার্মা

ঢাকায় নিযুক্ত ভারতীয় হাইকমিশনার প্রণয় কে ভার্মা।
ঢাকায় নিযুক্ত ভারতীয় হাইকমিশনার প্রণয় কে ভার্মা। ছবি : সংগৃহীত

বাংলাদেশ ও ভারতের মধ্যকার ঐতিহাসিক বন্ধুত্বকে অনন্য ও বহুমাত্রিক সম্পর্ক হিসেবে উল্লেখ করে ঢাকায় নিযুক্ত ভারতীয় হাইকমিশনার প্রণয় কে ভার্মা বলেছেন, বাংলাদেশ ও ভারতের সম্পর্কের শেকড় মুক্তিযুদ্ধ। ঘনিষ্ঠ প্রতিবেশি দেশ দুটিকে মুক্তিযুদ্ধ এমন বন্ধনে আবদ্ধ করেছে যা আগামী দিনে আরও শক্তিশালী হবে।

গতকাল বৃহস্পতিবার গুলশানের ওল্ড ইন্ডিয়া হাউজে ভারতে উচ্চশিক্ষা গ্রহণকারী প্রাক্তন শিক্ষার্থীদের পুনর্মিলনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে প্রণয় ভার্মা এসব কথা বলেন।

মৈত্রীর এলামনাই সদস্যদের অংশগ্রহনে মুখরিত হয়ে ওঠে পুরাতন ভারত ভবন প্রাঙ্গন। তারা এলামনাই সদস্যদের জন্য ভিসা সহজীকরণের দাবি জানালে হাইকমিশনার প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার আশ্বাস দেন।

প্রণয় ভার্মা বলেন, ‘দুদেশের সম্পর্ক দ্বিপাক্ষিক কূটনীতিকে ছাপিয়ে দুইদেশের জনগণের সম্পর্কে পরিণত হয়েছে। দুই দেশের হৃদ্যতার সম্পর্ক উন্নত করার লক্ষ্যে ভারত সরকার পর্যটনসহ নানা খাতে নতুন উদ্যোগ গ্রহণ করেছে। বাংলাদশের অসংখ্য শিক্ষার্থী ভারতে উচ্চশিক্ষা গ্রহণ করছে। তাদের ভিসা প্রাপ্তিসহ সকল প্রয়োজন গুরুত্ব সহকারে দেখি। ভারত সরকার বাংলাদেশের শিক্ষার্থীদের বিষয়ে আন্তরিক।’

গুলশানের ওল্ড ইন্ডিয়া হাউজে ভারতে উচ্চশিক্ষা গ্রহণকারী প্রাক্তন শিক্ষার্থীদের পুনর্মিলনী অনুষ্ঠান।
গুলশানের ওল্ড ইন্ডিয়া হাউজে ভারতে উচ্চশিক্ষা গ্রহণকারী প্রাক্তন শিক্ষার্থীদের পুনর্মিলনী অনুষ্ঠান।ছবি : কালবেলা

তিনি আরও বলেন, ‘যেসব শিক্ষার্থিরা ভারতে অধ্যয়ন করে বাংলাদেশে বিভিন্ন ক্ষেত্রে সফলভাবে কাজ করছেন তারা দুই দেশের মধ্যে জীবন্ত সেতুর মতো। তাদের দুদেশের মানুষের মধ্যে যোগাযোগ সম্প্রসারণসহ বন্ধুত্বের সম্পর্ককে আরও সুদৃঢ় করার জন্য ভূমিকা রাখবেন বলে আশা প্রকাশ করেছেন হাইকমিশনার।

অনুষ্ঠানে অন্যদের উপস্থিত ছিলেন মৈত্রী’র উপদেষ্টা ব্যারিস্টার তুরীন আফরোজ ও ভারতীয় হাইকমিশনের দ্বিতীয় সচিব (শিক্ষা) রাজিন্দর সিং। পূজা সেনগুপ্তর নির্দেশনায় তুরঙ্গমী নৃত্যদলের নৃত্য ও মনিরা ইসলাম গুরুপ্রিয়ার গানসহ এলামনাই সদস্যদের মনোজ্ঞ সাংস্কৃতিক পরিবেশনার মধ্য দিয়ে অনুষ্ঠান শেষ হয়।

এ সম্পর্কিত খবর

No stories found.
kalbela.com