চোরাই মোবাইলের আইএমইআই পরিবর্তনে অভিজ্ঞ তারা

মোহাম্মদপুর থেকে গ্রেপ্তার হওয়া তিন ব্যক্তি।
মোহাম্মদপুর থেকে গ্রেপ্তার হওয়া তিন ব্যক্তি।ছবি : কালবেলা

রাজধানীর মোহাম্মদপুর এলাকার আল্লাহ করিম মসজিদ মার্কেটে অভিযান চালিয়ে মোবাইলের আইএমইআই পরিবর্তনের অবৈধ সরঞ্জাম, ল্যাপটপ, কম্পিউটারসহ তিনজনকে গ্রেপ্তার করেছে র‍্যাব। র‍্যাব-২-এর সিনিয়র এসএসপি মো. ফজলুল হক এ তথ্য নিশ্চিত করেছেন।

গ্রেপ্তার তিনজন হলেন—মো. সোহেল খান (৩৩), মো. ইমরান হোসেন ইমু (২৮) ও মো. রাজিব শেখ (৩৪)।

র‍্যাব কর্মকর্তা জানান, সম্প্রতি রাজধানীতে মোবাইল ছিনতাইয়ের ঘটনা বেড়েছে। এক ধরনের অসাধু প্রতারক চক্র দীর্ঘদিন ধরে কম্পিউটারের সাহায্যে চোরাই মোবাইলের আইএমইআই পরিবর্তন করে আসছে। এরপর বিভিন্ন পন্থায় সেগুলো বিক্রি করে আসছে তারা।

মোহাম্মদপুর থেকে গ্রেপ্তার হওয়া তিন ব্যক্তি।
সিংড়ায় নকল স্বর্ণের মূর্তি বিক্রি, গ্রেপ্তার ৭

ফজলুল হক আরও জানান, গোপন সংবাদের ভিত্তিতে র‍্যাব জানতে পারে, রাজধানীর মোহাম্মদপুর এলাকার আল্লাহ করিম মোবাইল মার্কেটের খান টেলিকম অ্যান্ড মোবাইল সার্ভিসিং নামের একটি দোকানে দীর্ঘদিন ধরে এক অসাধু প্রতারক চক্র কম্পিউটারের সাহায্যে চোরাই মোবাইলের আইএমইআই পরিবর্তন করে আসছে। এমন সংবাদের ভিত্তিতে র‍্যাব-২-এর একটি দল গতকাল রাতে ওই দোকানে অভিযান চালিয়ে তিনজনকে গ্রেপ্তার করে।

আসামিদের জিজ্ঞাসাবাদের বরাত দিয়ে র‍্যাব জানায়, ‘ওই তিন ব্যক্তি ঢাকাসহ দেশের বিভিন্ন জেলা থেকে আসা চোরাই মোবাইলের আইএমইআই নম্বর পরিবর্তন করাসহ কেনাবেচা করে আসছিলেন। তারা বিশেষ ইলেকট্রনিক ডিভাইস ও অ্যাপ ব্যবহার করে যে কোনো মোবাইল ফোনের আইএমইআই নম্বর পরিবর্তন করতে পারেন। এ কারণে চোরাই মোবাইল উদ্ধারসহ অপরাধীদের গ্রেপ্তার করা আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর জন্য কঠিন হয়ে পড়েছে।’

র‍্যাব জানায়, আসামিদের দেওয়া তথ্য যাচাই-বাছাইয়ের ভিত্তিতে এ চক্রের সঙ্গে জড়িত অন্য সদস্যদের গ্রেপ্তারের চেষ্টা চলছে। আসামিদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া হয়েছে বলেও জানিয়েছে র‍্যাব।

এ সম্পর্কিত খবর

No stories found.
kalbela.com