উন্মুক্ত হলো নূর হোসেনের ঐতিহাসিক ছবি

অনুষ্ঠানে কথা বলেন আলোকচিত্রী দিনু আলম।
অনুষ্ঠানে কথা বলেন আলোকচিত্রী দিনু আলম।ছবি : কালবেলা

১৯৮৭ সালের ১০ নভেম্বর এরশাদবিরোধী গণআন্দোলনে শহীদ নূর হোসেনের বুকে ‘স্বৈরাচার নিপাত যাক’ লেখা একাধিক ঐতিহাসিক ছবি সর্বসাধারণের জন্য উন্মুক্ত করেছেন আলোকচিত্রী দিনু আলম। ফলে যে কেউ ছবিগুলো ডাউনলোড করে ব্যবহার করতে পারবেন, তবে ব্যবহৃত আলোকচিত্রীর নাম উল্লেখ করতে হবে।

আজ বুধবার জাতীয় প্রেস ক্লাবের তফাজ্জল হোসেন মানিক মিয়া হলে আয়োজিত প্রখ্যাত স্থির চিত্রগ্রাহক দিনু আলমের ‘ফটোগ্রাফিক ডকুমেন্ট ১০ নভেম্বর ১৯৯৭’ অনুষ্ঠানে এ ঘোষণা দেন। অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন দিপ্ত টিভির প্রধান নির্বাহী মুয়াজ চৌধুরী, জাতীয় প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক ইলিয়াস খান, ডিইউজের ট্রেজারার খাইরুল জামান কামাল।

বর্তমানে কানাডা প্রবাসী আলোকচিত্রী দিনু আলম বলেন, ‘১৯৮৭ সালের ১০ নভেম্বর আমি মোট ৩৫টি ছবি তুলেছিলাম। ৩৫ বছর ধরে আমি ছবিগুলো নিজের কাছে যত্নে আগলে রেখেছিলাম, এগুলো বাংলাদেশের গত ৫০ বছরের ইতিহাসের অংশ। নতুন প্রজন্ম যেন আরও বিস্তারিত জানতে পারে এটাই আমার চাওয়া।

‘নূর হোসেনের একটা ছবি বারবার ব্যবহার করার ফলে ছবির মান হারাচ্ছে। ঐতিহাসিক এই ছবিগুলো তাই আমি সবার জন্য উন্মুক্ত করতে চাই। আগামীকাল শহীদ নূর হোসেন দিবসকে সামনে রেখে আজ আমি আপনাদের সামনে উপস্থিত হয়েছি।’

তিনি বলেন, “আমার এই ছবিগুলো ছবির ভান্ডার ‘ফ্রিকার ডট কম’ এবং ‘উইকিমিডিয়া কমন্স’- এ আন্তর্জাতিক ফ্রি টু ইউজ লাইসেন্সের মাধ্যমে সবার ব্যবহার উপযোগী করে দেওয়া আছে।

‘আগামী প্রজন্মের জন্য আপনারা চাইলে ছবিগুলো ব্যবহার করতে পারেন কোনো রয়্যালটি এবং অনুমতি ছাড়াই। শুধু অনুরোধ- ফটো ক্রেডিটটা যেন আমি পাই।

এ সম্পর্কিত খবর

No stories found.
kalbela.com