বিদ্যুৎ সাশ্রয়ের পথে কি শুধু বাংলাদেশ?

বিদ্যুৎ সাশ্রয়ের পথে কি শুধু বাংলাদেশ?
প্রতীকী ছবি

করোনা মহামারির পর ইউক্রেনে রুশ আগ্রাসনের ইস্যুর প্রভাব পড়েছে বিশ্বের অধিকাংশ দেশের ওপর। কারণ ইউক্রেনে হামলার পর থেকে রাশিয়াকে দমাতে দেশটির উপর একের পর এক নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্যসহ বিশ্বের বিভিন্ন দেশ। আর এই নিষেধাজ্ঞার কারণে বিশেষ করে জ্বালানি নিয়ে বর্তমানে হুমকির মুখে আছে বিশ্বের বিভিন্ন দেশ।

কারণ বিশ্বের সবচেয়ে বেশি জ্বালানি গ্যাস রপ্তানিকারক দেশ রাশিয়া। অপরিশোধিত তেলের দিক দিয়ে বিশ্বে দ্বিতীয় ও কয়লা রপ্তানির দিক দিয়ে বিশ্বের তৃতীয় সর্বোচ্চ দেশও রাশিয়া। তাই এসব নিষেধাজ্ঞার ফলে বিশ্বের বিভিন্ন দেশেই পণ্য রপ্তানি করতে পারছে না মস্কো। অন্যদিকে, অধিক দামে জ্বালানি বিক্রি করছে দেশটি। এজন্য জ্বালানি সাশ্রয়ে বিভিন্ন পদক্ষেপ নিয়েছে বাংলাদেশ সহ বিশ্বের বিভিন্ন দেশ।

বাংলাদেশে সময় নির্ধারণ করে নিয়মিত এক ঘণ্টার লোডশেডিং
জ্বালানি সংকটের কারণে বিদ্যুৎ অপচয় রোধ ও প্রতিদিন এলাকাভিত্তিক এক ঘণ্টার লোডশেডিংয়ের সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ। গত ১৯ জুলাই জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ ও প্রধানমন্ত্রীর মুখ্য সচিব আহমেদ কায়কাউসের উপস্থিতিতে প্রধানমন্ত্রীর কার্যলয়ে আয়োজিত এক বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয়।

একই সঙ্গে বৈদেশিক মুদ্রা সাশ্রয়ে তরলীকৃত প্রাকৃতিক গ্যাস এবং জ্বালানি তেল আমদানি কমানোর সিদ্ধান্ত নিয়েছে সরকার। পাশাপাশি ডিজেলচালিত সব বিদ্যুৎকেন্দ্রও আপাতত বন্ধ থাকবে। এছাড়া সপ্তাহে একদিন পেট্রোল পাম্প ও নামাজ বাদে অন্যান্য সময় মসজিদের এসি বন্ধ রাখতেও বলা হয়েছে।

অস্ট্রেলিয়ার সিডনি।
অস্ট্রেলিয়ার সিডনি।পুরোনো ছবি

অস্ট্রেলিয়ায় ৮০ লাখ মানুষকে বৈদ্যুতিক বাতি বন্ধ রাখার আহ্বান

বিশ্বের সবচেয়ে বড় কয়লা ও প্রাকৃতিক গ্যাস এলএনজি রপ্তানিকারক দেশ অস্ট্রেলিয়া। তবে সম্প্রতি এই দেশটিও ভুগছে জ্বালানি সংকটে। দেশটির এক তৃতীয়াংশ বিদ্যুৎ উৎপাদন হয় কয়লা থেকে। কিন্তু সাম্প্রতিক সময়ের চাহিদা অনুযায়ী বিদ্যুৎ উৎপাদনে ব্যর্থ দেশটি। এজন্য দেশটির ৮০ শতাংশ মানুষকে বৈদ্যুতিক বাতি বন্ধে আহ্বান জানিয়েছেন দেশটির জ্বালানি মন্ত্রী জর্জ ম্যাকলি।

গত ১৬ জুন এক প্রতিবেদনে এ তথ্য জানায় ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

প্রতিবেদনে বলা হয়, দেশটির সবচেয়ে বড় শহর সিডনি ও নিউ সাউথ ওয়েলসের বাসিন্দাদের দিনে দুই ঘণ্টা বিদ্যুৎ ব্যবহার বন্ধ রাখার জন্যও অনুরোধ করেছে দেশটির সরকার। জ্বালানি সংকট মোকাবেলায় বিদ্যুৎ ব্যবহার কমানোই একমাত্র উপযুক্ত পথ বলে মনে করছেন দেশটির সরকার। প্রয়োজনে প্রতিদিন সন্ধ্যায় ৬ থেকে ৭ ঘণ্টা বিদ্যুৎ সরবরাহ বন্ধ রাখারও সিদ্ধান্ত নেওয়া হয়।

রান্নার কাজের জন্য লাকড়ি নিয়ে যাচ্ছেন পোল্যান্ডের এক নাগরিক।
রান্নার কাজের জন্য লাকড়ি নিয়ে যাচ্ছেন পোল্যান্ডের এক নাগরিক।ছবি: আনাদলু এজেন্সি

পোল্যান্ডে গ্যাসের পরিবর্তে লাকড়ি ব্যবহারের আহ্বান সরকারের

বিশ্বের অন্যান্য দেশের মতোই জ্বালানি সংকটে আছে পোল্যান্ডও। গ্যাসের দাম বৃদ্ধি ও বিদ্যুৎ এর উপর চাপ কমাতে রান্নার কাজে লাকড়ি ব্যবহারের পরামর্শ দিয়েছেন দেশটির সরকার। গত ৬ জুন এক প্রতিবেদনে এ তথ্য জানায় তুরস্কের সংবাদ সংস্থা আনাদলু এজেন্সি।

দেশটির উপ-জলবায়ু ও জ্বালানি মন্ত্রী এডওয়ার্ড সিয়ারকা এক টুইটে বলেন, জ্বালানির খরচ ও কয়লার ঘাটতি কমাতে এই পদক্ষেপ নিয়েছে সরকার। বন বিভাগের সম্মতিতে যেকোনো সময় জনগণ লাকড়ি সংগ্রহ করতে পারবে।

প্রতীকী ছবি

বিদ্যুৎ বাঁচাতে কম সময় গোসলের আহ্বান জানিয়েছে ডেনমার্ক

ইউক্রেনে আগ্রাসনকে কেন্দ্র করে রাশিয়ার উপর একের পর এক নিষেধাজ্ঞা আরোপ করেছে ইউরোপ ও পশ্চিমা দেশগুলো। ফলে রাশিয়া গ্যাস সরবরাহ বন্ধ করে দেওয়ায় দুর্ভোগ পোহাচ্ছে ডেনমার্কও। এদেশের বেশিরভাগ মানুষই ইলেক্ট্রিক বাথটাবে গোসল করে। তাই বিদ্যুৎ সাশ্রয়ে কম সময়ের মধ্যে গোসল শেষ করতে আহ্বান জানিয়েছে দেশটির সরকার।

গত ২৮ জুন এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে মার্কিন সংবাদ মাধ্যম ব্লুমবার্গ।

ডেনিশ সংস্থার ডেপুটি ডিরেক্টর জেনারেল স্টাইন লেথ রাসমুসেন বলেন, ‘বিদ্যুৎ সাশ্রয়ে ড্রাই মেশিনের পরিবর্তে রোদে কাপড় শুকাতে হবে। আমরা আশা করি এই পদক্ষেপ দেশের বিদ্যুৎ খরচ বাঁচাতে সাহায্য করবে। এ উদ্যোগ জলবায়ুর প্রভাবের জন্য তাদের শক্তির খরচ কমাতে সাহায্য করবে।’

গ্রিসের রাস্তায় পড়ে থাকা পুরোনো এসি।
গ্রিসের রাস্তায় পড়ে থাকা পুরোনো এসি।ছবি: সংগৃহীত

বিদ্যুৎ সাশ্রয়ে ফ্রিজ ও এসিতে ভর্তুকি দিচ্ছে গ্রিস

বিদ্যুৎসাশ্রয়ে পুরোনো ফ্রিজ ও এসির পরিবর্তে নতুন ফ্রিজ ও এসি কেনার পরামর্শ দিয়েছে গ্রিস সরকার। গত ২০ জুন এক প্রতিবেদনে এ তথ্য জানায় ব্রিটিশ সংবাদ সংস্থা রয়টার্স।

প্রতিবেদনে বলা হয়, নতুন ফ্রিজ ও এসি কেনার ক্ষেত্রে ৩০ থেকে ৫০ শতাংশ ভর্তুকি দেবে সরকার। পুরোনো ফ্রিজ ও এসিতে বিপুল পরিমাণ বিদ্যুৎ খরচ হয়। তবে নতুন ফ্রিজ ও এসি বিদ্যুৎ সাশ্রয়ী হওয়ায় এ উদ্যোগ থেকে গ্যাস আমাদানিতে ৪ কোটি ইউরো সাশ্রয়ের আশা করছে দেশটির সরকার।

ফ্রান্সের সুপারমার্কেট।
ফ্রান্সের সুপারমার্কেট।ছবি: সংগৃহীত

সুপারমার্কেটে বিদ্যুৎ সাশ্রয়ের পরিকল্পনা করছে ফ্রান্স

সংকট মোকাবেলায় জ্বালানি সাশ্রয়ে আগামী দুই বছরে ১০ শতাংশ জ্বালানি খরচ কমিয়ে আনার পরিকল্পনা নিয়েছে ফ্রান্স। এ বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করেছে দেশটির সরকার। গত ৬ জুলাই এক প্রতিবেদনে এ তথ্য জানায় দেশটির সংবাদ মাধ্যম দ্য কানেক্সন।

প্রতিবেদনে বলা হয়, দেশটির সুপারমার্কেটগুলো অব্যবহৃত বাতি ও এসি বন্ধ রাখতে নির্দেশ দিয়েছে দেশটি সরকার। পাশাপাশি সুপারমার্কেটগুলো বন্ধের পর বিল বোর্ড কিংবা বিজ্ঞাপনে থাকা বাতিগুলোও বন্ধ রাখতে নির্দেশ দেওয়া হয়েছে। আগামী শীতকাল থেকে এ নির্দেশনাগুলো কার্যকর করা হবে বলেও জানানো হয়।

পুরোনো ছবি।

জাপানে বৈদ্যুতিক বাতি বন্ধ রাখার আহ্বান

বিদ্যুৎ ব্যবহারে জনগণকে আরও সাশ্রয়ী হতে আহ্বান জানিয়েছে জাপানের সরকার। গত ২৭ জুন এক প্রতিবেদনে এ তথ্য জানায় ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

প্রতিবেদনে বলা হয়, দেশটির টোকিও শহর ও তার আশপাশের এলাকার প্রায় ৩ কোটি ৭০ লাখ বাসিন্দাদের বাড়ির অপ্রয়োজনীয় বাতি, ফ্যান ও এসি বন্ধ রাখতে নির্দেশ দেওয়া হয়েছে। পাশাপাশি দিনের নির্দিষ্ট একটি সময় বাতি বন্ধ রাখারও পরামর্শ দেওয়া হয়। একই সঙ্গে রাস্তায় থাকা ইলুমিনেটিং বাতি বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে সরকার।

যুক্তরাজ্যে গ্যাস ও বিদ্যুতের দাম বৃদ্ধিতে আন্দোলন।
যুক্তরাজ্যে গ্যাস ও বিদ্যুতের দাম বৃদ্ধিতে আন্দোলন।ছবি: ব্লুম বার্গ

বিদ্যুৎ ও গ্যাসের দাম বৃদ্ধিতে ভোগান্তিতে যুক্তরাজ্য

ইউক্রেন ও রাশিয়া যুদ্ধের প্রভাব পড়েছে যুক্তরাজ্যেও। দেশটির জ্বালানির আমদানি ও মজুদ কমে যাওয়ায় বিদ্যুৎ সাশ্রয়ের পথে হাঁটছে দেশটি। গত ১৩ জুলাই প্রকাশিত এক প্রতিবেদনে এ তথ্য জানায় ব্রিটিশ সংবাদ মাধ্যম ইন্ডিপেন্ডেন্ট।

প্রতিবেদনে বলা হয়, চাহিদা অনুযায়ী দেশটিতে সরবরাহ কমে যাওয়ায় গ্যাসের দাম বাড়িয়ে দিয়েছে ব্রিটিশ সরকার। গ্যাসের পাইকারি মূল্য বেড়ে যাওয়ায় একই সঙ্গে দাম বাড়ানো হয়েছে বিদ্যুতেরও। গ্যাস ও বিদ্যুতের দাম প্রায় ৫৪ শতাংশ বাড়ায় দুর্ভোগ পোহাতে হচ্ছে দেশটির জনগণকে।

এ সম্পর্কিত খবর

No stories found.
kalbela.com