আন্তর্জাতিক শান্তি দিবস উপলক্ষে সেমিনার অনুষ্ঠিত

বুধবার আন্তর্জাতিক শান্তি দিবস-২০২২ উদযাপন উপলক্ষে সেমিনার অনুষ্ঠিত হয়েছে।
বুধবার আন্তর্জাতিক শান্তি দিবস-২০২২ উদযাপন উপলক্ষে সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

আন্তর্জাতিক শান্তি দিবস-২০২২ উদযাপন উপলক্ষে বাংলাদশে সেনাবাহিনী ও নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের যৌথ ব্যবস্থাপনায় একটি সেমিনার অনুষ্ঠিত হয়েছে। আজ বুধবার ঢাকা সেনানিবাসের সেনামালঞ্চে ‘বিশ্ব শান্তিতে বাংলাদেশের ভূমিকা’ র্শীষক এই সেমিনার অনুষ্ঠিত হয়।

এতে জাতীয় সংসদরে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। এ ছাড়া সেনাপ্রধান জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদ ও রাষ্ট্রদূত শহীদুল হক বক্তব্য দেন। আজ বুধবার আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তর (আইএসপিআর) থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

সেমিনারে সেনাপ্রধান তার বক্তব্যে বিশ্ব শান্তি প্রতিষ্ঠায় বাংলাদেশি শান্তিরক্ষীদের অসামান্য অবদান উল্লখের্পূবক সামগ্রীকভাবে শান্তিরক্ষীদের সার্বিক র্অজনকে তুলে ধরনে। পাশাপাশি এই র্অজনকে সমুন্নত রাখতে বিশ্ব শান্তি প্রতিষ্ঠায় বাংলাদেশি শান্তিরক্ষীদের আরও সক্রিয় ভূমিকা পালনে করণীয় সর্ম্পকে আলোকপাত করনে।

স্পিকার শিরীন শারমিন চৌধুরী তার বক্তব্যে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের পররাষ্ট্রনীতির ওপর আলোকপাত করনে। তিনি বলেন, মানবজাতির প্রতি জাতির পিতা দর্শনই আমাদের সংবিধানের মূল ভিত্তি। এই ভিত্তিকে উজ্জীবিত রাখতে আমরা সকলে বদ্ধ পরকির থাকব।

নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফসের আতিকুল ইসলাম তার বক্তব্যে বাংলাদেশ অভ্যন্তরে ও দেশের বাইরে শান্তি রক্ষায় যে অগ্রণী ভূমকিা পালন করছে সে বিষয়ে আলোকপাত করনে।

এ ছাড়া অনুষ্ঠানে বক্তারা আগত অতিথি ও বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের থেকে প্রশ্ন গ্রহণ করেন এবং সেসবের উত্তর দেন যা সেমিনারকে আরও প্রাণবন্ত করে তোলে।

এ বছর আন্তর্জাতিক শান্তি দিবসের মূল প্রতিপাদ্য হলো ‘র্বণবাদের অবসান, শান্তি বিনির্মাণ’।

এ সম্পর্কিত খবর

No stories found.
kalbela.com