অবিজিত ‘দোগারি হিমাল’ শিখরে বাংলাদেশ-নেপাল যৌথ অভিযানের পতাকা প্রদান অনুষ্ঠিত

জাতীয় প্রেসক্লাবে অনুষ্ঠিত পতাকা প্রদান ও সংবাদ সম্মেলন
জাতীয় প্রেসক্লাবে অনুষ্ঠিত পতাকা প্রদান ও সংবাদ সম্মেলন ছবি: কালবেলা

হিমালয়ের দোগারি হিমাল নামক ২১ হাজার ৪৪৩ ফুট উঁচু অবিজিত শিখরে বাংলাদেশ-নেপাল সম্মিলিত অভিযান উপলক্ষে আজ শুক্রবার জাতীয় প্রেসক্লাবে পতাকা প্রদান ও সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়। বাংলাদেশ-নেপাল কূটনৈতিক সম্পর্কের সুবর্ণজয়ন্তী উদযাপন উপলক্ষে দুই দেশের আট পর্বতারোহী এই অভিযানে অংশ নেবেন।

সংবাদ সম্মেলনে বাংলাদেশে নেপালের রাষ্ট্রদূত ঘনশ্যাম ভান্ডারী, অর্থনীতিবিদ ও ব্র্যাকের চেয়ারম্যান ড. হোসেন জিল্লুর রহমান এবং শিক্ষাবিদ ইমেরিটাস অধ্যাপক সৈয়দ মনজুরুল ইসলাম সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

বিশেষ অতিথি ছিলেন অভিযানের স্পনসর ইস্পাহানি টি লিমিটেডের জেনারেল ম্যানেজার টি-মার্কেটিং ওমর হান্নান এবং স্কয়ার টয়লেট্রিজ লিমিটেডের সিনিয়র মার্কেটিং ম্যানেজার ফজল মাহমুদ রনি।

এ সময় উপস্থিত অতিথিরা বাংলাদেশ দলের নেতাকে জাতীয় পতাকা প্রদান করেন। সংবাদ সম্মেলন পরিচালনা করেন অ্যান্টার্কটিকা ও সুমেরু অভিযাত্রী ইনাম আল হক।

চার সদস্যের বাংলাদেশ দলের নেতৃত্ব দেবেন এভারেস্টজয়ী এম এ মুহিত। অপর তিন সদস্যের মধ্যে বাহলুল মজনু ও ইকরামুল হাসান ৭ হাজার মিটার চূড়াসহ হিমালয়ের একাধিক পর্বত আরোহণ করেছেন। রিয়াসাদ সানভী ভারতে পর্বতারোহণ প্রশিক্ষণ গ্রহণ করে নেপালে পর্বত আরোহণে অংশ নিয়েছেন।

চার সদস্যের নেপাল দলের নেতৃত্ব দিবেন বিখ্যাত পর্বতারোহী ও গাইড মিংমা গ্যালজে শেরপা।

বাংলাদেশের পর্বতারোহী দলের তিন সদস্য ৩ অক্টোবর নেপালের উদ্দেশে ঢাকা ত্যাগ করবেন। অপর সদস্য, ইকরামুল হাসান ‘গ্রেট হিমালয়ান ট্রেইলে’ তার চলমান অভিযান ছেড়ে কাঠমান্ডুতে এই দলে যোগ দেবেন। দুই দেশের সম্মিলিত এ অভিযানে ২৮ দিনে দোগারি হিমাল শিখর জয় করার প্রত্যাশা রয়েছে ।

অভিযানটি যৌথভাবে পরিকল্পনা করেছে বাংলা মাউন্টেইনিয়ারিং অ্যান্ড ট্রেকিং ক্লাব ও ইমাজিন নেপাল । স্পন্সর করেছে ইস্পাহানি টি, স্কয়ার টয়লেট্রিজ ও ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক। ২৫ শতাংশ ছাড়ে অভিযাত্রীদের ঢাকা-কাঠমান্ডু-ঢাকা বিমান টিকেট দিয়েছে বিমান বাংলাদেশ এয়ারলাইনস।

এ সম্পর্কিত খবর

No stories found.
kalbela.com