অবসরে গেলেন আইজিপি বেনজীর আহমেদ

আইজিপি ড. বেনজীর আহমেদ।
আইজিপি ড. বেনজীর আহমেদ।ছবি : সংগৃহীত

মেয়াদ বাড়ানোর গুঞ্জনের মধ্যেই অবসরে পাঠানো হয়েছে আইজিপি ড. বেনজীর আহমেদকে। আজ বৃহস্পতিবার স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগ থেকে তাকে অবসরে পাঠানোর প্রজ্ঞাপন জারি করা হয়। ড. বেনজীর ২০২০ সালের ১৫ এপ্রিল আইজিপি হিসেবে যোগ দিয়েছিলেন।

নতুন আইজিপি নিয়োগ দিয়ে আলাদা প্রজ্ঞাপন জারি করা হবে বলে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের দায়িত্বশীল সূত্র জানিয়েছে।

জননিরাপত্তা বিভাগের পুলিশ-১ শাখা থেকে জারি করা ওই প্রজ্ঞাপনে বলা হয়, ৩০ সেপ্টেম্বর ২০২২ তারিখে আইজিপি ড. বেনজীর আহমেদের বয়স ৫৯ বছর পূর্ণ হওয়ায় সরকারি চাকরি আইন-২০১৮ অনুযায়ী, সরকারি চাকরি থেকে তাকে অবসর প্রদান করা হলো। একই প্রজ্ঞাপনে এক বছরের জন্য তার অবসরোত্তর ছুটি (পি.আর.এল) মঞ্জুর করা হয়।

সপ্তম বিসিএস পুলিশ ক্যাডারের কর্মকর্তা বেনজীর আহমেদ ১৯৮৮ সালে পুলিশে সহকারী কমিশনার হিসেবে যোগ দেন। পরে তিনি ঢাকা মহানগর পুলিশের উপকমিশনারসহ বিভিন্ন জেলায় এসপির দায়িত্ব পালন করেন।

২০১০ সাল থেকে ২০১৫ সাল পর্যন্ত তিনি ঢাকা মহানগর পুলিশ কমিশনার, ২০১৫ সাল থেকে ২০২০ সাল পর্যন্ত র‌্যাবের মহাপরিচালকের দায়িত্বেও ছিলেন পুলিশের এই কর্মকর্তা।

ড. বেনজীর উপমহাদেশের প্রথম পুলিশ কর্মকর্তা হিসেবে নিউইয়র্কে জাতিসংঘ সদরদপ্তরের ডিপার্টমেন্ট অব পিস কিপিং অপারেশনসের অধিনে মিশন ম্যানেজমেন্ট অ্যান্ড সাপোর্ট বিভাগের প্রধান হিসেবে দায়িত্ব পালন করেন। এ ছাড়া তিনি কসভো শান্তিরক্ষা মিশনে বাংলাদেশ পুলিশের কন্টিনজেন্ট কমান্ডারের দায়িত্বও পালন করেন।

এ সম্পর্কিত খবর

No stories found.
kalbela.com