ফারুকের স্মৃতিতে হ‍ুমায়ূন আহমেদ

ফারুকের স্মৃতিতে হ‍ুমায়ূন আহমেদ

নন্দিত কথাসাহিত্যিক-নির্মাতা হ‍ুমায়ূন আহমেদের বহু কাজে অন্যতম চরিত্র ছিলেন অভিনেতা ফারুক আহমেদ। রয়েছে তাদের আনন্দ-মজার নানা স্মৃতি। এবার সেটিই বইয়ের মলাটে তুলে ধরেছেন এ অভিনেতা। হ‍ুমায়ূন আহমেদকে নিয়ে তিনি লিখেছেন ‘স্মৃতিতে হ‍ুমায়ূন আহমেদ’।

বইটি এরই মধ্যে প্রকাশিত হয়েছে। বাজারে এনেছে কিংবদন্তী পাবলিকেশন। ফারুক আহমেদ জানান, অমর একুশে বইমেলার ৩৭৪-৩৭৫ নম্বর স্টলে বইটি পাওয়া যাবে। বলছিলেন, ‘ইচ্ছা ছিল হ‍ুমায়ূন আহমেদের জন্মদিনে বইটি প্রকাশ করব। নানা কারণে তা সম্ভব হয়নি। তবে লেখার মাধ্যমে তাকে কিছুটা সম্মান জানাতে পারছি এটিই আমার ভালো লাগা।’

বইয়ের প্রসঙ্গে তিনি আরও বলেন, ‘আমি কাছ থেকে কিংবদন্তিকে যেভাবে দেখেছি, তাই তুলে ধরেছি বইয়ে। উনার সঙ্গে আমার আড্ডা-কাজের অনেক স্মৃতি। তবে কাজের আগেও উনাকে আমি চিনতাম। একেবারে ছোটবেলা থেকে। কারণ হ‍ুমায়ূন স্যারের ভাই আহসান হাবীব আমার বন্ধু। স্যারকে আগে থেকেই আমি ভাই বলে ডাকতাম।’

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা চলাকালে মঞ্চে অভিনয়ের মাধ্যমে অভিনয় জীবন শুরু করেন ফারুক আহমেদ। আহসান হাবীবের সঙ্গে বন্ধুত্ব থাকায় প্রায়ই তাদের মোহাম্মদপুরের বাসায় যাতায়াত ছিল তার।

প্রয়াত লেখকে নিয়ে এ অভিনেতা আরও বলেন, ‘নুহাশপল্লীতে শুটিং হলে হ‍ুমায়ূন ভাই মাঝে মাঝেই আমাদের সবাইকে ডাকতেন। আমরা সবাই তার রুমে গিয়ে বসতাম। কেউ আগে ঢুকত, কেউ পরে। এখনো আমি যখন তার রুমে গিয়ে ঢুকি, ভাবি; আজ মনে হয় সবার আগে চলে এসেছি। এখনই হ‍ুমায়ূন ভাই আসবেন। সবার সাথে কথা বলবেন।’হ‍ুমায়ূন আহমেদের পরিচালিত ‘অচিন বৃক্ষ’ নাটকে প্রথম অভিনয় করেন ফারুক।

এ সম্পর্কিত খবর

No stories found.
logo
kalbela.com