গোলাপের জন্য যত্ন

গোলাপ ফুলের মৌসুম শীতকাল। একটু সাধারণ পরিচর্যা করলে শখের বাগানে ফুটবে রাশি রাশি গোলাপ। গোলাপ গাছে বেশি ফুলের জন্য কীভাবে পরিচর্যা করবেন, তা জানিয়েছেন অনিক ইসলাম
গোলাপের জন্য যত্ন

গোলাপ গাছের জন্য সবচেয়ে প্রয়োজনীয় উপাদান পানি। পানি বেশি বা কম হওয়া যাবে না। প্রতিদিন গাছের গোড়ায় পানি দিন। তবে খেয়াল রাখতে হবে টবে যেন অতিরিক্তি পানি জমে না থাকে এবং গোড়ার মাটি যেন শুকিয়ে না যায়।

  • শীতকালে সাত-আট ঘণ্টা রোদ পাবে এমন জায়গায় গোলাপ গাছ লাগান। রোদ ভালো না পেলে গাছে ফুলের ফলন ভালো হবে না। গাছ যেন চারদিক থেকে সূর্যের আলো পায় সেদিকে দৃষ্টি রাখুন, না হলে গাছটি শুধু আলোর দিক দিয়েই বাড়বে। তেমন হলে টবসহ গাছটি মাঝে মাঝে ঘুরিয়ে দেওয়া ভালো।

  • গোলাপ গাছে ভালো ফুল পাওয়ার জন্য শীতের শুরু থেকে নিয়মিত সার প্রয়োগ করতে হবে। জৈব সারে ভালো ফলন পাবেন। প্রতি মাসে অন্তত দুবার করে জৈব সার প্রয়োগ করুন এবং মাসে একবার সরিষার খৈল পচা পানি দিন। এ ছাড়া হাড়ের গুঁড়াও দিন গাছের গোড়ায়।

  • বেশি ফুলের জন্য গোলাপ গাছের মাটি অ্যাসিডিক হতে হয়। তাই কিছুদিন পরপর শুকনো চা পাতা গুঁড়া বা ফিটকিরি ভেজানো পানি দিন গাছের গোড়ায়। এতে ফলন বেশি হওয়ার পাশাপাশি ফুলের আকৃতিও বড় হবে।

  • গাছের উপযুক্ত আকৃতি দিতে এবং সব ডালে ফুল আসার জন্য বছরে একবার অক্টোবর/নভেম্বর মাসে গোলাপের ডালপালা ছেঁটে দিন। এতে গাছের মৃত ও দুর্বল অংশে শক্তি ক্ষয় হয় না। ফলে নতুন ডালপালা জন্মে ও নতুনভাবে আরও ভালো ফুল উৎপন্ন সম্ভব হয়।

এ সম্পর্কিত খবর

No stories found.
kalbela.com