সারা বছর শীতের সবজি

সারা বছর শীতের সবজি

প্রযুক্তির কল্যাণে এখন সারা বছর শীতের সবজি সংরক্ষণ করে খাওয়া যায়। সঠিক নিয়ম মেনে যথাযথ উপায়ে সংরক্ষণ করলে সবজির স্বাদ ও পুষ্টিমান দুটোই বজায় থাকবে। কোন সবজি কীভাবে সংরক্ষণ করতে হবে সে বিষয়ে জানাচ্ছেন সাবিহা সুলতানা

  1. গাজর, ফুলকপি, ক্যাপসিকাম কুচি করে ডিপ ফ্রিজে সংরক্ষণ করতে পারেন। নুডলস, মমো, ফ্রাইড রাইস বিভিন্ন খাবারে ব্যবহার করা যাবে সহজেই।

  2. সবজির নানা পদ রান্নার জন্য একটু বড় বড় টুকরা করে কেটে নিন। ফুটন্ত পানিতে কাটা সবজি দিয়ে সঙ্গে সঙ্গে নামিয়ে পানি ঝরিয়ে জিপলক ব্যাগে ভরে ডিপ ফ্রিজে রাখুন। এক বছর পর্যন্ত নিশ্চিন্তে ব্যবহার করতে পারবেন। একই পদ্ধতিতে মটরশুঁটি সংরক্ষণ করুন।

  3. তাজা পাতাকপি কুচি করে কেটে জিপলক ব্যাগে ভরে ডিপ ফ্রিজে রাখতে পারেন। ভাজি, নুডলস, পাকোড়া খেতে পারবেন বছর ধরে।

  4. টমেটো আস্ত ডিপ ফ্রিজে সংরক্ষণ করে রাখতে পারেন। আবার পেস্ট করে বা ছোট ছোট কিউব করে জিপলক ব্যাগে ভরেও রাখতে পারেন। রোদে শুকিয়েও টমেটো সংরক্ষণ করতে পারেন। এ জন্য পাতলা করে কেটে রোদে শুকান। এয়ারটাইট বাক্সে করে ফ্রিজের নরমালে রাখুন। তিন-ছয় মাস ভালো থাকবে। তরকারি বা ডালে শুকনো টমোটা বাড়তি স্বাদ আনবে।

  5. ধনেপাতা পেস্ট করে আইস বক্সে জমিয়ে নিন। তারপর আইস কিউবগুলো জিপলক ব্যাগে সংরক্ষণ করুন। ধনেপাতা রোদে শুকিয়ে এয়ারটাইট বয়ামে রেখেও সংরক্ষণ করতে পারেন।

  6. খুব অল্পদিন বাজারে পাওয়া যায় পেঁয়াজকলি। ফ্রিজে সংরক্ষণ করতে চাইলে ছোট ছোট করে কেটে এয়ারটাইট বক্সে ভরে ডিপ ফ্রিজে রাখুন।

এ সম্পর্কিত খবর

No stories found.
logo
kalbela.com