মেট্রোরেলের পল্লবী স্টেশন চালু হচ্ছে আজ

মেট্রোরেল।
মেট্রোরেল।ছবি : সংগৃহীত

আজ বুধবার চালু হচ্ছে মেট্রোরেলের পল্লবী স্টেশন। ফেব্রুয়ারির মধ্যে চালু হবে মিরপুর-১০ ও উত্তরা স্টেশন। এদিকে আজ থেকেই পরিবর্তন হচ্ছে মেট্রোরেল চলাচলের সময়সূচি। সকাল সাড়ে ৮টা থেকে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত চার ঘণ্টা চলাচল করবে মেট্রোরেল। ২৮ ডিসেম্বর উদ্বোধনের পরদিন থেকে যাত্রী পরিবহন শুরু করে মেট্রোরেল। শুরু থেকে সকাল ৮-১২টা পর্যন্ত ট্রেন চলাচল করে।

ঢাকা ম্যাচ ট্রানজিট কোম্পানি লিমিটেডের (ডিএমটিসিএল) সচিব মোহাম্মদ আব্দুর রউফ কালবেলাকে বলেন, কোনো রকম আনুষ্ঠানিকতা ছাড়াই বুধবার সকাল সাড়ে ৮টা থেকে চালু হচ্ছে পল্লবী স্টেশন। এরপর পর্যায়ক্রমে মীরপুর-১০ ও উত্তরা স্টেশন চালুর চিন্তা করছি। চালুর আগে কোম্পানির পক্ষ থেকে যাত্রীদের মতামত নেওয়ার কথা জানিয়ে তিনি বলেন, আমরা যাত্রীদের প্রয়োজনের কথা জানার চেষ্টা করছি। চাহিদা বিবেচনায় স্টেশনগুলো একে একে চালুর কথা জানান তিনি। সেইসঙ্গে বুধবার থেকে ট্রেনের সময়সূচিতে কিছুটা পরিবর্তন আনা হয়েছে। বুধবার থেকে ৮টার পরিবর্তে সাড়ে ৮টা থেকে ট্রেন চলবে চার ঘণ্টা।

আগারগাঁও স্টেশন ম্যানেজার ইঞ্জিনিয়ার মাহফুজুর রহমান বলেন, ‘উদ্বোধনের পর থেকেই এখন পর্যন্ত আগারগাঁও স্টেশন থেকে সরাসরি কোথাও বিরতি না দিয়ে উত্তরা উত্তর স্টেশনে সরাসরি যাতায়াত করছে মেট্রোরেল। তবে আগামীকাল ২৫ জানুয়ারি থেকে পল্লবী স্টেশনে বিরতি দেবে।’

মেট্রোরেল প্রকল্প হাতে নেওয়া হয় ২০১২ সালে। মূল কাজ শুরু হয় ২০১৭ সালে। উত্তরা থেকে কমলাপুর পর্যন্ত মেট্রোরেল লাইনের দৈর্ঘ্য ২১ কিলোমিটারের কিছু বেশি। মতিঝিল পর্যন্ত ২০২৩ সালে এবং কমলাপুর পর্যন্ত ২০২৫ সালে চালুর কথা। মেট্রোরেল নির্মাণে ব্যয় হচ্ছে ৩৩ হাজার ৪৭২ কোটি টাকা।

প্রায় ২২ কিলোমিটার এমআরটি-৬ প্রকল্পের ১২ কিলোমিটার অংশ উত্তরা-আগারগাঁও চালু হয়েছে। এর মধ্যে নয়টি স্টেশন আছে। নয়টির মধ্যে আজ একটি চালু হলে মোট তিনটি চালু হলো। বাদবাকি আরও ছয়টি স্টেশন ২৬ মার্চের আগে চালু হবে। এখন প্রতিদিন ১০ মিনিট পরপর ১০টি ট্রেন চলছে। মেট্রোরেলের সর্বনিম্ন ভাড়া ২০ টাকা।

এ সম্পর্কিত খবর

No stories found.
logo
kalbela.com