সাবেক মেয়র জাহাঙ্গীরকে দুদকে তলব

জাহাঙ্গীর আলম।
জাহাঙ্গীর আলম।পুরোনো ছবি

গাজীপুর সিটি করপোরেশনের সাবেক মেয়র জাহাঙ্গীর আলমকে দুর্নীতি ও অনিয়মের অভিযোগে জিজ্ঞাসাবাদের জন্য তলব করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। আগামী রবি ও সোমবার জাহাঙ্গীরকে দুদক প্রধান কার্যালয়ে হাজির হতে নোটিশ পাঠানো হয়েছে। আলাদা দুটি অনুসন্ধান কমিটি তাকে জিজ্ঞাসাবাদ করবে বলে দুদক সচিব মো. মাহবুব হোসেন জানিয়েছেন।

সাংবাদিকদের প্রশ্নের জবাবে দুদক সচিব বলেন, অভিযোগসংশ্লিষ্ট অন্যদের বক্তব্য নেওয়া হয়েছে। বিভিন্ন রেকর্ডপত্র সংগ্রহ করা হয়েছে। এখন শেষ সময়ে তার (জাহাঙ্গীর) বক্তব্য দেওয়ার সুযোগ দেওয়া প্রয়োজন, এজন্য তাকে ডাকা হয়েছে। এর সঙ্গে নির্বাচনের কোনো সম্পৃক্ততা নেই। নির্বাচনের সঙ্গে দুদকের কার্যক্রমের কোনো সংশ্লিষ্টতা নেই।

জাহাঙ্গীর আলমকে জিজ্ঞাসাবাদের জন্য তলবের বিষয়টি জানিয়ে গতকাল বুধবার তার বিষয়ে অভিযোগসংশ্লিষ্ট যেসব তথ্য-উপাত্ত সংগ্রহ করা হয়েছে, তা সাংবাদিকদের কাছে তুলে ধরেন দুদক সচিব মাহবুব হোসেন। তিনি বলেন, গাজীপুর সিটি করপোরেশনের মেয়রের নামে প্রিমিয়ার ব্যাংকের কোনাবাড়ী শাখায়

একটি ভুয়া অ্যাকাউন্টের তথ্য পাওয়া গেছে। সেই হিসাবসংক্রান্ত যাবতীয় রেকর্ডপত্র সংগ্রহ করা হয়েছে। এ ছাড়া অনুসন্ধান টিম সিটি করপোরেশন থেকে অভিযোগসংশ্লিষ্ট যাবতীয় রেকর্ডপত্র সংগ্রহ করেছে।

চার ব্যাংক কর্মকর্তা, সিটি করপোরেশনের কর্মকর্তাসহ ১৪ জনের বক্তব্য রেকর্ড করেছে অনুসন্ধান টিম।

দুদক সচিব মাহবুব হোসেন আরও জানান, জাহাঙ্গীর আলমের কর্মকালীন গাজীপুর সিটি করপোরেশনের রাজস্বখাতভুক্ত যেসব ব্যাংক হিসাব পরিচালিত হয়েছে, সে সংক্রান্ত তথ্য সংগ্রহ করা হয়েছে। করোনা মহামারির সময় করোনা প্রতিষেধক ও খাদ্যসামগ্রী কেনার নামে অর্থ আত্মসাৎ করা হয়েছে কি না, এ সংক্রান্ত রেকর্ডপত্র সংগ্রহ করা হয়েছে। ২০১৮ ও ২০১৯ সালে অনুষ্ঠিত বিশ্ব ইজতেমার মাঠে বিভিন্ন খাতে ব্যয় সংক্রান্ত যাবতীয় রেকর্ডপত্র সংগ্রহ করা হয়েছে।

জাহাঙ্গীর আলমের বিরুদ্ধে অভিযোগ, ভুয়া ব্যাংক হিসাবে অবৈধ টাকা লেনদেন, বিভিন্ন উন্নয়ন প্রকল্পে অনিয়ম-দুর্নীতির মাধ্যমে কোটি কোটি টাকা আত্মসাৎ ও অবৈধ সম্পদ অর্জনের অভিযোগ ছাড়াও গাজীপুর সিটি করপোরেশনের কিছু ঠিকাদার কর্তৃক বিভিন্ন প্রকল্পের অর্থ আত্মসাতের অভিযোগ রয়েছে। দুদকের উপপরিচালক মো. আলী আকবরের নেতৃত্বে দুটি আলাদা অনুসন্ধান টিম জাহাঙ্গীর আলমকে তলব করেছে। দুই টিমের অন্য দুই সদস্য হলেন দুদকের সহকারী পরিচালক মো. আশিকুর রহমান ও মো. আলিয়াজ হোসেন। আলী আকবর ও আশিকুর রহমানের সমন্বয়ে অনুসন্ধান টিম ২২ মে সকাল ১০টায় জাহাঙ্গীর আলমকে তলব করেছে। আর আলী আকবর ও আলিয়াজ হোসেনের অনুসন্ধান টিম ২১ মে সকাল ১০টায় জাহাঙ্গীর আলমকে জিজ্ঞাসাবাদের জন্য তলব করে।

এ সম্পর্কিত খবর

No stories found.
logo
kalbela.com