রোহিঙ্গাদের নিয়ে তন্ময়ের শৈল্পিক প্রয়াস

ভাসানচরে ছবি আঁকছে রোহিঙ্গা শিশু।
ভাসানচরে ছবি আঁকছে রোহিঙ্গা শিশু।ছবি : কালবেলা

জাতিসংঘের শরণার্থী সংস্থা ইউএনএইচসিআর ও এর অংশীদার সংস্থা আর্টোল্যুশনের সঙ্গে রোহিঙ্গাদের সহায়তার শৈল্পিক উদ্যোগ বাস্তবায়ন করেছেন কার্টুনিস্ট রাশাদ ইমাম তন্ময়। সম্প্রতি ভাসানচরে আশ্রিত রোহিঙ্গাদের সঙ্গে দেখা করে তাদের জীবনের গল্প শোনেন তন্ময়। তাদের জীবনের গল্প তুলে ধরেন ১৭০ ফুটের এক বিশাল ম্যুরালের মাধ্যমে। ম্যুরালের ভেতরের ছোট ছোট দেয়ালচিত্র শরণার্থীদের জীবন থেকে নেওয়া সেই গল্পগুলোর প্রতিচ্ছবি।

সেই সময়ের অভিজ্ঞতা জানাতে গতকাল বুধবার বিকেলে ইউএনএইচসিআরের গুলশান কার্যালয়ে এক সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়। সেখানে তন্ময় বলেন, চিন্তা করুন কিছু শিশুর কথা, যারা জীবনে কখনো রঙ বা তুলি ধরেনি। আবার ওরাই আমাকে সাহায্য করেছে ১৭০ ফুট দীর্ঘ পেইন্টিং শেষ করতে। ম্যুরালটিতে উঠে এসেছে শরণার্থীদের অর্থবহ জীবন, আত্মপরিচয়, তাদের দুঃসহ অতীত, বর্তমান চ্যালেঞ্জ, ভবিষ্যতের স্বপ্ন এবং মানসিক শান্তির সন্ধান।

এ সময় বাংলাদেশে ইউএনএইচসিআরের প্রতিনিধি ইয়োহানেস ভন ডার ক্লাও বলেন, এ প্রকল্পের উদ্দেশ্য শিল্পের মাধ্যমে নিজ দেশ থেকে বাস্তুচ্যুত রোহিঙ্গাদের মানসিক ক্ষতির প্রশমন। তারা অনেক ঘাত-প্রতিঘাত সহ্য করেছে এবং এ ছবিগুলোর মাধ্যমে তারা কিছুটা হলেও প্রশান্তি খুঁজে পায়।

আর্টোল্যুশন কক্সবাজারের রোহিঙ্গা ক্যাম্পেও একই রকম শৈল্পিক উদ্যোগ বাস্তবায়ন করছে।

এ সম্পর্কিত খবর

No stories found.
kalbela.com