মিয়ানমারের শীর্ষ জেনারেলদের বিরুদ্ধে মামলা জার্মানিতে

মিয়ানমারের শীর্ষ জেনারেলদের বিরুদ্ধে মামলা জার্মানিতে
ছবি : সংগৃহীত

মিয়ানমারের শীর্ষ জেনারেলদের বিরুদ্ধে জার্মানিতে ফৌজদারি অভিযোগ করা হয়েছে। এটি করেছেন মিয়ানমারের মানবাধিকার কর্মী এবং ১৬ জন ভুক্তভোগী। দেশটিতে দুই বছর আগে হওয়া সামরিক অভ্যুত্থানের পর থেকে নাগরিকদের ওপর নৃশংসতা এবং রোহিঙ্গা মুসলিমদের ওপর গণহত্যার পরিপ্রেক্ষিতে এ অভিযোগে করা হয়। ফর্টিফাই রাইটস নামের একটি মানবাধিকার সংগঠন গতকাল মঙ্গলবার বিষয়টি নিশ্চিত করে। খবর রয়টার্স ও আলজাজিরার।

দেশটির রোহিঙ্গা জনগোষ্ঠী, গণতন্ত্রপন্থি এবং সুশীল সমাজের বিরুদ্ধে নৃশংসতায় জড়িত মিয়ানমারের সেনাবাহিনীকে জবাবদিহির আওতায় আনার এটি সাম্প্রতিক আইনি উদ্যোগ।

ফর্টিফাই রাইটসের প্রধান নির্বাহী কর্মকর্তা এবং সহপ্রতিষ্ঠাতা ম্যাথু স্মিথ। থাইল্যান্ডের ব্যাংককে এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, মিয়ানমারের সেনাবাহিনী খুন, ধর্ষণ, নির্যাতন, জেল ও গুমের মতো ঘটনার মাধ্যমে গণহত্যা, মানবতাবিরোধী অপরাধ এবং যুদ্ধাপরাধ করছে—এ অভিযোগ সে বিষয়েরই নতুন প্রমাণ।

এদিকে জার্মানিতে যে অভিযোগ করা হয়েছে সে বিষয়ে জানতে মিয়ানমারের জান্তা সরকারের এক মুখপাত্রের সঙ্গে কথা বলার চেষ্টা করে রয়টার্স; কিন্তু কল রিসিভ হয়নি। তবে পূর্বে দেশটির সেনাবাহিনী মানবাধিকার লঙ্ঘনের এ ধরনের অভিযোগ অস্বীকার করেছে। মন্তব্যের জন্য তাৎক্ষণিকভাবে মিয়ানমারের জার্মান দূতাবাসের সঙ্গে যোগাযোগ করা যায়নি বলে জানিয়েছে সংবাদ সংস্থাটি।

এ সম্পর্কিত খবর

No stories found.
logo
kalbela.com