রমজানে বাজারে কঠোর মনিটরিংয়ের নির্দেশ সরকারের

রমজানে বাজারে কঠোর মনিটরিংয়ের নির্দেশ সরকারের
ছবি : সংগৃহীত

আসন্ন রমজানে দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে বাজার পরিস্থিতিতে নজর রাখতে মাঠ প্রশাসনের কর্মকর্তাদের নির্দেশ দিয়েছেন মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেন। গত রোববার দীর্ঘ আড়াই ঘণ্টা জুম মিটিংয়ে বিভাগীয় কমিশনার, জেলা প্রশাসক (ডিসি) ও উপজেলা নির্বাহী কর্মকর্তাদের (ইউএনও) তিনি এ নির্দেশ দেন। গতকাল সোমবার মন্ত্রিসভার বৈঠক শেষে সচিবালয়ে প্রেস ব্রিফিংয়ে মাহবুব হোসেন এ তথ্য জানান।

রমজানে বাজার নিয়ন্ত্রণে সরকার কী করছে—এমন প্রশ্নের জবাবে মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেন বলেন, মন্ত্রিপরিষদ বিভাগ থেকে ডিসি, ইউএনও ও বিভাগীয় কমিশনারদের কঠোর নজরদারিতে রাখার নির্দেশনা দেওয়া হয়েছে। তিনি বলেন, বাজারে দ্রব্যমূল্য অস্বাভাবিক বৃদ্ধি দেখা গেলে মন্ত্রিপরিষদ বিভাগ থেকে তাৎক্ষণিকভাবে আইনগত ব্যবস্থা নেওয়ার নির্দেশও দেওয়া হয়েছে।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, বাজার মনিটরিংয়ে সীমাবদ্ধতা রয়েছে। তবে রমজানে যাতে কিছুতেই জিনিসপত্রের দাম কৃত্রিমভাবে বাড়ানো না হয়; সে ব্যাপারে কঠোর অবস্থানে সরকার। প্রয়োজনে মোবাইল কোর্টের ব্যবহারও করা হবে।

এর আগে গত ২৭ ফেব্রুয়ারি বাজার পরিস্থিতি নজরদারি করতে সংশ্লিষ্টদের নির্দেশ দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ ছাড়া ট্রেডিং করপোরেশনের (টিসিবি) অধীনে সরকার নির্ধারিত মূল্যে খোলা বাজারে ওএমসের পণ্য কার্ডের মাধ্যমে বিক্রিরও নির্দেশ দেন তিনি।

প্রধানমন্ত্রীর ওই নির্দেশের পর সংবাদ সম্মেলনে মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেন বলেছিলেন, ওএমএসে কোনো ধরনের অব্যবস্থাপনা থাকলে তা দূরীকরণে কাজ করতে হবে। ওএমএসের চাল ও আটা তালিকা করে কার্ডের মাধ্যমে যেন দেওয়া হয়, সে নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী। তিনি আরও বলেন, ‘ওএমএসের পণ্য বিক্রিতে কিছু অব্যবস্থাপনা সরকারের নজরে এসেছে। সেগুলো দূর করে সুষ্ঠু ব্যবস্থাপনার জন্য প্রধানমন্ত্রী নির্দেশনা দিয়েছেন। আমরা এখন কার্ড দেওয়ার বিষয়ে কর্মপরিকল্পনা ঠিক করব। রোজা সামনে রেখে বাজার মনিটরিং জোরদার করা হবে বলেও জানান তিনি।

এ সম্পর্কিত খবর

No stories found.
logo
kalbela.com