ফের ভেস্তে গেল দিল্লি পৌর মেয়র নির্বাচন

বিজেপি-এএপি সংঘাত
ফের ভেস্তে গেল দিল্লি পৌর মেয়র নির্বাচন

বিশ্ববেলা ডেস্ক

ভারতের ক্ষমতাসীন দল বিজেপি ও আম আদমি পার্টির (এএপি) কাউন্সিলরদের সংঘাতের কারণে ফের ভেস্তে গেল দিল্লি পৌরসভার মেয়র নির্বাচন প্রক্রিয়া। মঙ্গলবার লেফটেন্যান্ট গভর্নর ভি কে সাক্সেনা নিযুক্ত ১০ অল্ডারম্যানের শপথ ঘিরে শুরু হয় উত্তেজনা। খবর আনন্দবাজার পত্রিকার।

এএপির কাউন্সিলরদের প্রতিবাদ উপেক্ষা করে সাক্সেনা নিযুক্ত রিটার্নিং অফিসার তথা বিজেপি কাউন্সিলর সত্য শর্মা অল্ডারম্যানদের শপথ নিতে ডাকায় উত্তেজনা দেখা দেয়। এ ১০ জনকে দিল্লির লেফটেন্যান্ট গভর্নর আগেই মনোনীত সদস্য হিসেবে ঘোষণা করেন; এ নিয়ে শুরু থেকেই অভিযোগ তোলে এএপি। তাদের মতে, বিজেপিকে সুবিধা পাইয়ে দিতে তিনি এ কাজ করছেন।

এর আগে গত ৬ জানুয়ারি এক অল্ডারম্যানকে শপথ নিতে ডাকলে আপত্তি জানান এএপির কাউন্সিলররা। এ কারণে গতকাল বিপুলসংখ্যক পুলিশ ও সিভিল ডিফেন্স কর্মী মোতায়েন করা হয়; কিন্তু তাতেও পরিস্থিতি নিয়ন্ত্রণে আনা সম্ভব হয়নি। শেষ পর্যন্ত ভেস্তে যায় মেয়র নির্বাচন পর্ব।

গত বছরের ডিসেম্বরে দিল্লি পৌরসভার নির্বাচন হয়। নির্বাচনে ২৫০ ওয়ার্ডের বেশিরভাগই এএপি দখল করে। ওই নির্বাচনে এএপি জয়ী হয় ১৩৪টি ওয়ার্ডে। আর বিজেপি জয় পায় ১০৪টিতে। নির্বাচিত কাউন্সিলরদের পাশাপাশি মেয়র ও ডেপুটি মেয়র পদে ভোটদানের অধিকার রয়েছে দিল্লির সাত লোকসভা ও তিন রাজ্যসভার সংসদ সদস্যের। এ ছাড়া প্রতিবছর রাজ্যের ১৪ বিধায়ককে পৌরসভায় মনোনীত করেন স্পিকার। তারাও পৌর মেয়র নির্বাচনে ভোট দিতে পারেন।

এ সম্পর্কিত খবর

No stories found.
logo
kalbela.com