৩ বছর পর ঢাকায় হচ্ছে প্লাস্টিক মেলা

৩ বছর পর ঢাকায় হচ্ছে প্লাস্টিক মেলা
ছবি : সংগৃহীত

তিন বছর পর ঢাকায় অনুষ্ঠিত হতে যাচ্ছে আন্তর্জাতিক প্লাস্টিক মেলা (আইপিএফ ২০২৩)। করোনা মহামারির বিধিনিষেধের কারণে তিন বছর ধরে এ মেলার আয়োজন হয়নি। পরিস্থিতির উন্নতি হওয়ায় আগামী ২২ ফেব্রুয়ারি এ মেলার আয়োজন করেছে বাংলাদেশ প্লাস্টিক দ্রব্য প্রস্তুতকারক ও রফতানিকারক অ্যাসোসিয়েশন (বিপিজিএমইএ)। ইন্টারন্যাশনাল কনভেনশন সেন্টার বসুন্ধরায় মেলা চলবে ২৫ ফেব্রুয়ারি পর্যন্ত।

গতকাল মঙ্গলবার রাজধানীর পল্টনে বিপিজিএমইএ কার্যালয়ে সংবাদ সম্মেলনে এ তথ্য জানান সংগঠনের সভাপতি সামিম আহমেদ।

তিনি বলেন, এবার মেলায় বিশ্বের ২১টি দেশ থেকে বিভিন্ন প্রতিষ্ঠান অংশগ্রহণ করবে। এর মধ্যে চীন, তাইওয়ান, ভারত, বাংলাদেশ, ভিয়েতনাম, শ্রীলঙ্কা, পাকিস্তান, ইন্দোনেশিয়া, দক্ষিণ কোরিয়া, বেলজিয়াম, কানাডা, ইউএসএ, ফ্রান্স, হংকং, ইতালি, জাপান, মালয়েশিয়া, অস্ট্রিয়া, সিঙ্গাপুর, তুরস্ক, সংযুক্ত আরব আমিরাতের প্রতিষ্ঠান রয়েছে।

সংবাদ সম্মেলনে সমিতির নেতারা জানান, এ মেলা প্লাস্টিক খাতে বিনিয়োগ, বাজারের আকার এবং জাতীয় ও বিশ্বব্যাপী রফতানি বাড়াতে ভূমিকা রাখবে। বর্তমানে রপ্তানিতে দেশের প্লাস্টিক পণ্যের অবস্থান ১২তম। তবে প্রচ্ছন্ন রফতানির (যার মধ্যে গার্মেন্টস অ্যাক্সেসরিজ উল্লেখযোগ্য) হিসাব এর সঙ্গে যুক্ত হলে রফতানিতে প্লাস্টিক পণ্যের অবস্থান হবে ষষ্ঠ। এ ছাড়া এ খাত থেকে সরকারের কোষাগারে প্রতিবছর প্রায় ৩ হাজার ৫০০ কোটি টাকা রাজস্ব জমা হয়।

এ সম্পর্কিত খবর

No stories found.
logo
kalbela.com