ব্যাংকগুলোকে ডলার দেওয়ার আহ্বান ডিসিসিআইর

ব্যাংকগুলোকে ডলার দেওয়ার আহ্বান ডিসিসিআইর

নিত্যপ্রয়োজনীয় পণ্যের আমদানি দায় মেটাতে বাণিজ্যিক ব্যাংকগুলোকে বৈদেশিক মুদ্রা দিয়ে সহায়তা করতে বাংলাদেশ ব্যাংকের প্রতি আহ্বান জানিয়েছে ঢাকা চেম্বার। ব্যবসায়ীদের এই সংগঠন মনে করছে, বাংলাদেশ ব্যাংক বাণিজ্যিক ব্যাংকগুলোর পাশে যদি এগিয়ে না আসে, রমজান মাসে নিত্যপ্রয়োজনীয় পণ্যের সরবরাহে ঘাটতি দেখা দিতে পারে।

গত সোমবার ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (ডিসিসিআই) নবনির্বাচিত পরিচালনা পর্ষদ বাংলাদেশ ব্যাংকের গভর্নর আব্দুর রউফ তালুকদারের সঙ্গে সৌজন্য সাক্ষাতে গিয়ে এ আহ্বান জানিয়েছে। ডিসিসিআই সভাপতি মো. সামীর সাত্তারের নেতৃত্বে একটি প্রতিনিধি দল গভর্নরের সঙ্গে সামগ্রিক ব্যবসা-বাণিজ্য ও অর্থনৈতিক পরিস্থিতি নিয়ে আলোচনা করে। গতকাল মঙ্গলবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে ডিসিসিআই। ঢাকা চেম্বারের সভাপতি মো. সামীর সাত্তার সময়োপযোগী মুদ্রানীতি ঘোষণা করায় বাংলাদেশ ব্যাংককে ধন্যবাদ জানান। তিনি বলেন, ঘোষিত মুদ্রানীতির সহায়ক নীতি এবং নির্দেশিকা আর্থিক খাতকে ঘুরে দাঁড়াতে সহায়তা করবে। সিএমএসএমই খাতের স্বার্থে ঋণ সহায়তা প্রাপ্তিতে এবং ক্রেডিট গ্যারান্টি স্কিমের ক্ষেত্রে প্রয়োজনীয় কাগজপত্র প্রদানের প্রক্রিয়া সহজীকরণসহ প্রয়োজনীয় সংস্কারের আহ্বান জানান। এ ছাড়া তিনি তরুণ এবং উদ্ভাবনী স্টার্টআপগুলোর জন্য ডকুমেন্টেশন প্রক্রিয়া সহজ করার আহ্বান জানান।

ডিসিসিআই সভাপতি বর্তমান বৈশ্বিক পরিস্থিতি বিবেচনায় অর্থনীতি পুনঃরুদ্ধারে বেসরকারি খাতে ঋণ বাড়ানোর জন্য অনুরোধ করেন। এ ছাড়া তিনি খেলাপি ঋণ নিয়ন্ত্রণে সুশাসন নিশ্চিত করার প্রস্তাব করেন। পাশাপাশি অভ্যাসগত খেলাপিদের কথা মাথায় রেখে দ্রুত ঋণ পুনরুদ্ধারের জন্য কঠোর ব্যবস্থা নেওয়াসহ ব্যাংকিং আইনে প্রয়োজনীয় সংস্কারের পরামর্শ দেন।

বাংলাদেশ ব্যাংকের গভর্নর আব্দুর রউফ তালুকদার বলেন, দেশের অর্থনীতি বর্তমানে ৩টি প্রধান চ্যালেঞ্জ মোকাবিলা করছে। চ্যালেঞ্জগুলো হলো—রাশিয়া-ইউক্রেন যুদ্ধ, যুক্তরাষ্ট্রে ফেডারেল রিজার্ভ ব্যাংক কর্তৃক সুদের হার বৃদ্ধি এবং চীনের বর্তমান করোনা পরিস্থিতি। তবে এসব চ্যালেঞ্জ সত্ত্বেও অর্থনীতি বেশ স্থিতিশীল। আগামী দু-এক মাসের মধ্যে এলসি খোলার বর্তমান পরিস্থিতি স্বাভাবিক হবে। তিনি বলেন, আসন্ন রমজানে নিত্যপ্রয়োজনীয় পণ্যের নিরবচ্ছিন্ন সরবরাহ নিশ্চিত করতে বাংলাদেশ ব্যাংক এলসি মার্জিন ন্যূনতম করাসহ বেশকিছু নীতিগত পদক্ষেপ নিয়েছে।

এ সম্পর্কিত খবর

No stories found.
logo
kalbela.com