৭ই মার্চ, আমাদের জাতির পিতা, বঙ্গবন্ধু'র ভাষণ থেকে কিছু গুরুত্বপূর্ণ নির্দেশ ও স্বাধীনতার ঘোষণা

কালবেলা এর ছবি

আমি পরিষ্কার অক্ষরে বলে দেবার চাই যে, আজ থেকে এই বাংলাদেশে কোর্ট-কাচারি, আদালত-ফৌজদারি, শিক্ষা-প্রতিষ্ঠান অনির্দিষ্টকালের জন্য বন্ধ থাকবে।

তোমাদের উপর-কাছে আমার অনুরোধ রইল, প্রত্যেক ঘরে ঘরে দুর্গ গড়ে তোল। তোমাদের যা কিছু আছে তাই নিয়ে শত্রুর মোকাবেলা করতে হবে, এবং জীবনের তরে রাস্তাঘাট যা যা আছে সবকিছু―আমি যদি হুকুম দেবার নাও পারি, তোমরা বন্ধ করে দেবে। আমরা ভাতে মারবো, আমরা পানিতে মারবো।

তোমরা আমার ভাই, তোমরা ব্যারাকে থাকো, কেউ তোমাদের কিছু বলবে না। কিন্তু আর আমার বুকের উপর গুলি চালবার চেষ্টা করো না। সাত কোটি মানুষকে দাবীয়ে রাখতে পারবা না। আমরা যখন মরতে শিখেছি তখন কেউ আমাদের দাবাতে পারবে না।

মনে রাখবেন, শত্রুবাহিনী ঢুকেছে, নিজেদের মধ্যে আত্মকলহ সৃষ্টি করবে, লুটতরাজ করবে। এই বাংলায় হিন্দু-মুসলমান, বাঙালী নন-বাঙালী যারা আছে তারা আমাদের ভাই, তাদের রক্ষার দায়িত্ব আপনাদের উপরে, আমাদের যেন বদনাম না হয়।

বাঙালীরা বুঝেশুঝে কাজ করবেন। প্রত্যেক গ্রামে, প্রত্যেক মহল্লায় আওয়ামী লীগের নেতৃত্বে সংগ্রাম পরিষদ গড়ে তোল। এবং তোমাদের যা কিছু আছে, তাই নিয়ে প্রস্তুত থাক। মনে রাখবা রক্ত যখন দিয়েছি, রক্ত আরও দেবো।

এবারের সংগ্রাম আমাদের মুক্তির সংগ্রাম, এবারের সংগ্রাম স্বাধীনতার সংগ্রাম। জয় বাংলা।

(৭ই মার্চ, আমাদের জাতির পিতা, বঙ্গবন্ধু'র ভাষণ থেকে কিছু গুরুত্বপূর্ণ নির্দেশ ও স্বাধীনতার ঘোষণা)

ভোট: 
Average: 10 (2 votes)

মন্তব্যসমূহ

সাগর এর ছবি

খুব ভালো লিখেছেন ভাইয়া। এগিয়ে যান আমরা আছি আপনার সাথে।

Md.Raihan Patwary এর ছবি

বঙ্গবন্ধু আমাদের স্বাধীনতার ঘোষক। সে আমাদের জাতীর পিতা।
রক্ত যখন দিয়েছি আরো দিব.........তার এই কথা আমাদের যোদ্দাদের অনেক অনুপ্রানিত করেছিল......।